রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:৫৩
ব্রেকিং নিউজ

ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে বাংলাদেশের ৪ পদক

ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে বাংলাদেশের ৪ পদক

উত্তরণবার্তা প্রতিবেদক : স্লোভেনিয়ায় অনুষ্ঠিত ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে চারটি পদক জিতেছে বাংলাদেশ। এর মধ্যে একটি রুপা ও তিনটি ব্রোঞ্জপদক। বাংলাদেশ থেকে চার সদস্যের একটি দল এতে অংশ নিয়েছিল। রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির নুজহাত আহমেদ ৩৬ নম্বর অর্জন করে রৌপ্যপদক পেয়েছেন। এছাড়া সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আরিফা আলম ২০ নম্বর, মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের দশম শ্রেণির সানিভা রাকিব ১৯ নম্বর এবং হলিক্রস কলেজের একাদশ শ্রেণির আফসানা আকতার ১৭ নম্বর পেয়ে ব্রোঞ্জপদক পেয়েছেন।

অলিম্পিয়াডে বাংলাদেশ দলের প্রত্যেক সদস্য পদক পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে দলের কোচ প্রফেসর মাহবুব মজুমদার। বাংলাদেশ দলের ইজিএমো যাত্রায় ব্যাক্তিগত অনুদান ও বেসরকারি স্পন্সর সহযোগিতার কথা উল্লেখ করে তিনি সমকালকে বলেন, ‘এই উদ্যোগে সকলের অংশগ্রহণ অবিশ্বাস্য।’তিনি বাংলাদেশ দলের আয়োজক ঈপ্সিতা বহ্নি উপমা, দলনেতা তামান্না ইসলাম উর্মি, জাহিদ হাসান ও দলের সকল মেন্টরদের ধন্যবাদ জানান।

তৃতীয়বারের মতো ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে অংশ নিয়ে দলীয়ভাবে ৯২ নম্বর পেয়ে ৫৫টি দেশের মধ্যে ২০তম হয়েছে বাংলাদেশ দল। এর আগে ২০২১ ও ২০২২ সালে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন বাংলাদেশ। সেবার ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল প্রতিযোগিতা। দলের সকলে পদক পাওয়ায় খুশি বলে জানিয়েছেন জয়ীরা।  

মেয়েদের জন্য সবচেয়ে বড় আন্তর্জাতিক অলিম্পিয়াড এই ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড। ২০১২ সালে শুরু হয় এই প্রতিযোগিতায় ২০ বছর বয়সী উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীরা অংশ নেয়। প্রতিযোগীদের এখানে ছয়টি গাণিতিক সমস্যার সমাধান করতে হয়। এ বছর অলিম্পিয়াডে ২ হাজার ১২ জন অংশ নিয়েছেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK