রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৪:৪৫
ব্রেকিং নিউজ

পাটপণ্যের রপ্তানি বাড়াতে উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা দেবে সরকার : বাণিজ্যমন্ত্রী

পাটপণ্যের রপ্তানি বাড়াতে উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা দেবে সরকার : বাণিজ্যমন্ত্রী

উত্তরণবার্তা ডেস্ক : পাটপণ্য বহুমুখীকরণ ও রপ্তানি বাড়ানোর লক্ষ্যে সরকার উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী পাটপণ্যের ব্যবহার বাড়ানোর ব্যাপারে খুব উৎসাহী। এখন পাটজাত পণ্যের গুণগতমান বাড়াতে হবে এবং পণ্য বহুমুখীকরণ জরুরি। তাহলে দেশের অভ্যন্তরে পাটের ব্যবহার ও রপ্তানি বাড়বে।’
  
রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে জুট প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের (জেপিবিপিসি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, অভ্যন্তরীণ বাজার ব্যবস্থাপনা উন্নয়ন করে ইউরোপসহ বিভিন্ন দেশে পাটজাত পণ্য রপ্তানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটজাত পণ্যকে ২০২৩ সালের 'বর্ষপণ্য' হিসেবে ঘোষণা করেছেন। প্রধামন্ত্রীর ঘোষণা অনুযায়ী এই সম্ভাবনাময় খাতের উন্নয়নকে আরও বেগবান করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ‘জুট প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল’ গঠন করেছে।
 
পাটজাত পণ্য উৎপাদনে সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে পাটের উৎপাদন ও পাট পণ্য ব্যবহার বৃদ্ধি পেয়েছে। অনেকে পাট পণ্য উৎপাদন ও রপ্তানি করে নিজের ভাগ্যের পরিবর্তন করেছেন। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে প্রতিটি দূতাবাসে পাটজাত পণ্য প্রদর্শনের নির্দেশ প্রদান করেছেন, যাতে বিদেশীরা এসব পণ্যের ব্যাপারে জানতে পারেন। একইসাথে তিনি দূতাবাসগুলোকে পাটের বাজার স¤প্রসারণে কাজ করার নির্দেশ প্রদান করেছেন।
 
মন্ত্রী বলেন, পাট খাতের বৈশ্বিক রপ্তানি আয়ের ৭২ শতাংশ এখন বাংলাদেশের দখলে। এছাড়া দেশের অভ্যন্তরীণ বাজারে ব্যাগের চাহিদা দশ কোটি থেকে ৭০ কোটিতে উন্নীত হয়েছে এবং অন্যান্য পাট পণ্যের চাহিদা রয়েছে প্রায় হাজার কোটি টাকা। তিনি জানান, ২০২১-২২ অর্থবছরে পাট ও পাট পণ্য রপ্তানি করে প্রায় ১১৩ কোটি মার্কিন ডলার আয় হয়েছে। এসব কারণে সোনালী আশ পাট এখন নতুন করে স্বপ্ন দেখাতে শুরু করেছে। বাণিজ্যমন্ত্রী বলেন, পাটপণ্যের বহুমুখীকরণ ও রপ্তানি বৃদ্ধিতে জুট প্রোডাক্টস বিজনেস প্রোমোশন কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  
 
পলিথিন ব্যাগের বিকল্প হিসেবে পাটের ব্যাগ ব্যবহারের জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়ে টিপু মুনশি বলেন, পাটের ব্যাগ পরিবেশের ভারসাম্য রক্ষা করে থাকে যদিও পলিথিন ব্যাগের তুলনায় পাটের ব্যাগের দাম একটু বেশি। বাণিজ্য মন্ত্রণালয় চিনির দাম কমানোর ঘোষণা দেয়ার পরও চিনির দাম কমেনি সাংবাদিকদের এমন এক প্রশ্নের উত্তরে টিপু মুনশি বলেন, এখন রমজান শেষ এবং সামনে ঈদ। এতে চিনির চাহিদা বেড়ে গেছে। যে কারণে দামে কিছুটা প্রভাব পড়েছে। এছাড়া আন্তর্জাতিক বাজারে চিনির দাম আবার বেড়ে গেছে। 
 
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বিজনেস কমিশন কাউন্সিলের চেয়ারম্যান তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা এবং পাটখাত সংশ্লিষ্ট বিভিন্ন এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। জুট প্রোডাক্টস বিজনেস প্রোমোশন কাউন্সিলের সদস্য এসোসিয়েশন হিসেবে পাট ও পাটজাত পণ্য খাতের সাথে সংশ্লিষ্ট আটটি এসোসিয়েশনকে অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত হয়েছে। এই কাউন্সিল পাটপণ্যের গুণগত মান বৃদ্ধি, ভোক্তার চাহিদা অনুযায়ী ডিজাইন, পণ্য বহুমুখীকরণ ও আন্তর্জাতিক বাজারে লিংকেজ তৈরির ক্ষেত্রে উদ্যোক্তাদের সহায়তা প্রদান করবে।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ