শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:১৪

চলতি বছর চীনের সাথে গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইন চুক্তি স্বাক্ষর করার আশা রাশিয়ার

চলতি বছর চীনের সাথে গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইন চুক্তি স্বাক্ষর করার আশা রাশিয়ার

উত্তরণবার্তা ডেস্ক : রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, মস্কো ও বেইজিং এ বছরের শেষ নাগাদ বৃহৎ গ্যাস পাইপলাইন পাওয়ার অব সাইবেরিয়া-২ নির্মাণে একটি চুক্তি স্বাক্ষর করবে বলে তিনি আশা করছেন। খবর এএফপি’র।
মস্কো এমন দেশগুলোতে গ্যাস রপ্তানি করতে চাইছে যেসব দেশ তাদের জ্বালানি খাতকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপ করেনি। ক্রেমলিন গত বছর ইউক্রেনে সৈন্য পাঠানোর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে যেসব পদক্ষেপ গ্রহণ করা হয় সেসবের মধ্যে অন্যতম তাদের জ্বালানি খাত।
গ্যাস পাইপলাইন সাইবেরিয়া-২ প্রতি বছর চীনে ৫০ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস পরিবহনের সুবিধা দিতে পারে। আর এটি রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত বিতর্কিত নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইনের মোট সক্ষমতার সমান। মস্কো দৃঢ়ভাবে বিশ্বাস করে যে নতুন এ গ্যাস পাইপলাইনের কাজ এগিয়ে যাবে। তবে এখন পর্যন্ত বেইজিংকে এ ব্যাপারে একটি সুস্পষ্ট প্রতিশ্রুতি দেওয়ার বিষয় এড়িয়ে যেতে দেখা যাচ্ছে।
জ্বালানির দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার বার্তা সংস্থাগুলো জানায়, ‘আমরা আশা করি আমাদের কোম্পানিগুলো একটি চুক্তিতে আসবে এবং চলতি বছরের শেষ নাগাদ এ ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করবে।’
তিনি আরো বলেন, ‘গ্যাজপ্রম এবং চীনা কোম্পানি সিএনপিসি’র মধ্যে চুক্তির শর্তগুলো চূড়ান্ত করা হচ্ছে। সম্ভাব্যতা সমীক্ষা, মঙ্গোলিয়া ভূখ-ের মধ্য দিয়ে গ্যাস পাইপলাইন রুটের নকশা তৈরির কাজ চলছে।’
এ সপ্তাহে ক্রেমলিনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে আলোচনার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, গ্যাস পাইপলাইন সাইবেরিয়া-২ প্রকল্পের বিষয়ে ‘সার্বিকভাবে ঐক্যমতে পৌঁছানো গেছে’।
তবে আলোচনার পর তাদের এক যৌথ বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষ এ গ্যাস পাইপলাইন বিষয়ে ‘গবেষণা ও পরামর্শ’ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করবে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK