বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৪:৫৮

সুস্বাদু, মিষ্টি ফল পার্সিমনের স্বাস্থ্য উপকারিতা

সুস্বাদু, মিষ্টি ফল পার্সিমনের স্বাস্থ্য উপকারিতা

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
বিদেশী পার্সিমন এখন বাংলাদেশে চাষ হচ্ছে। ঢাকার বিভিন্ন সুপারমার্কেটে এই ফলটি মাঝে মাঝে দেখা যায়। আজকের আলোচনা, পার্সিমন ফল খাওয়ার উপকারিতা। 
 
পার্সিমন ফলটি কাকি নামেও পরিচিত। দেখতে টমেটোর মত হলেও পার্সিমন আসলে এক ধরণের বেরি। পার্সিমনের জন্মস্থান চীনে। বিভিন্ন দেশে, বিশেষ করে চীন, কোরিয়া, জাপান ও ভিয়েতনামে হাজার বছর পার্সিমন গাছের চাষ করা হচ্ছে এর মিষ্টি ফল ও সুন্দর কাঠের জন্য। এখন এই ফল ইউরোপ ও আমেরিকায়ও ব্যাপক জনপ্রিয়।
 
পার্সিমনের স্বাদ মিষ্টি, অনেকটা মধুর মত। এই ফল কাচা, শুকনো (Dried), বা রান্না করে খাওয়ার পাশাপাশি পাই, জেলি, পুডিং, ইত্যাদিতে ব্যবহৃত হয়ে থাকে।  
 
পার্সিমনের প্রকার
পার্সিমন কয়েক শত প্রকারের আছে, তবে সবচেয়ে জনপ্রিয় ভ্যারাইটি হচ্ছে হাচিয়া এবং ফুয়ু। হাচিয়া পার্সিমন পুরোপুরি না পাকলে খাওয়া যায় না; অপক্ক অবস্থায় এই পার্সিমন খেতে তেতো লাগে আর পেকে গেলে হাচিয়া পার্সিমন খেতে নরম এবং মিষ্টি। অন্যদিকে ফুয়ু পার্সিমন পুরোপুরি না পাকলেও খাওয়া যায়, এবং এটা খেতে কচকচে ও মিষ্টি। 
 
পার্সিমনের স্বাস্থ্য উপকারিতা 
১। পার্সিমন পুষ্টিতে ভরপুর 
আকারে ছোট হলেও পার্সিমন পুষ্টিতে ভরপুর। শুধু ১টি পার্সিমনে (১৬৫ গ্রাম) আপনি পাবেনঃ
  • ক্যালরিঃ ১১৮
  • শর্করাঃ ৩১ গ্রাম
  • প্রোটিনঃ ১ গ্রাম
  • ফ্যাটঃ ০.৩ গ্রাম
  • ফাইবারঃ ৬ গ্রাম
  • ভিটামিন এঃ দিনের চাহিদার ৫৫%
  • ভিটামিন সিঃ দিনের চাহিদার ২২%
  • ভিটামিন ইঃ দিনের চাহিদার ৬%
  • ভিটামিন কেঃ দিনের চাহিদার ৫%
  • ভিটামিন বি-৬: দিনের চাহিদার ৮%
  • পটাশিয়ামঃ দিনের চাহিদার ৮%
  • কপারঃ দিনের চাহিদার ৯%
  • ম্যাঙ্গানিজঃ দিনের চাহিদার ৩০%
২। এন্টিঅক্সিডেন্টে ভরপুর
পার্সিমনে আছে প্রচুর স্বাস্থ্য উপকারি এন্টিঅক্সিডেন্ট, কোষের ধ্বংস রোধ করে এবং বিভিন্ন রোগ থেকে শরীরকে রক্ষা করে। 
 
৩। হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়
পার্সিমনে আছে প্রচুর বেটা-ক্যারোটিন। গবেষণায় দেখা গেছে বেটা-ক্যারোটিন হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। ৩৭,০০০ মানুষের উপর চালিত এক গবেষণায় দেখা গেছে বেটা ক্যারোটিন টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়।
 
৪। প্রদাহ কমায়
হৃদরোগ, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, ক্যান্সার – এই রোগগুলির সাথে দীর্ঘমেয়াদি প্রদাহের একটা যোগসূত্র আছে। পার্সিমনে থাকা ভিটামিন সি বিভিন্ন রোগ থেকে শরীরকে রক্ষা করে। বেশ কয়েকটি বড় আকারের গবেষণায় দেখা গেছে ভিটামিন সি হৃদরোগ, প্রস্টেট ক্যান্সার এবং ডায়াবেটিসের মত প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।
 
৫। ফাইবারের একটি ভাল উৎস
রক্তে খারাপ কোলেস্টেরল (এলডিএল) এর মাত্রা বেশী থাকলে হৃদরোগ, স্ট্রোক ও হার্ট এটাকের ঝুঁকি বৃদ্ধি পায়। পার্সিমনে আছে প্রচুর আঁশ বা ফাইবার। গবেষণায় দেখা গেছে ফাইবার সমৃদ্ধ খাবার খেলে কোলেস্টেরলের মাত্রা কমে। 
 
৬। দৃষ্টিশক্তির উন্নয়ন
পার্সিমনে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং এন্টিঅক্সিডেন্ট যা দৃষ্টিশক্তির উন্নয়নে খুবই জরুরি। শুধু একটি পার্সিমনেই আপনি পাবেন দিনের চাহিদার অর্ধেকের বেশী ভিটামিন এ। এছাড়া পার্সিমনে আছে লুটিন এবং যিয়ায্যান্থিন নামক এন্টিঅক্সিডেন্ট। এই দু’টি উপাদান দৃষ্টিশক্তির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
 
৭। হাড়ের জয়েন্ট সুস্থ রাখে
পার্সিমনের প্রদাহ বিরোধী গুণাবলী হাড় শক্ত ও মজবুত রাখে এবং জয়েন্টকে রাখে সুস্থ। ফলে আর্থ্রাইটিসের ঝুঁকি কমে। 
 
৮। কোষ্ঠকাঠিন্য দূর করে
পার্সিমনে আছে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। শুধু একটি পার্সিমনেই আছে ৬ গ্রাম ফাইবার, তাই স্বাভাবিকভাবেই এই ফল নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য দূর হওয়ার সম্ভাবণা বেশী।
 
পরিশেষে
পার্সিমন একটি সুস্বাদু মিষ্টি ফল যাতে আছে প্রচুর ভিটামিন, মিনারেল, ফাইবার এবং স্বাস্থ্য উপকারি উদ্ভিজ্জ উপাদান। পার্সিমিন হার্ট সুস্থ রাখে, প্রদাহ হ্রাস করে, দৃষ্টিশক্তির উন্নয়ন করে এবং হজম প্রক্রিয়া সুস্থ রাখে। স্ন্যাক হিসেবে অস্বাস্থ্যকর খাবার না খেয়ে নিয়মিত খেতে চেষ্টা করুন স্বাস্থ্য উপকারি পার্সিমন।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক 
 

  মন্তব্য করুন
     FACEBOOK