রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:০৪
ব্রেকিং নিউজ

বিয়ের কনের গায়ে হলুদের সাজ-পোশাক কেমন হবে

বিয়ের কনের গায়ে হলুদের সাজ-পোশাক কেমন হবে

উত্তরণবার্তা প্রতিবেদক : বিয়ের দুই-তিনদিন আগ থেকেই শুরু হয়ে যায় বিবাহ উৎসব। এখন তো নিয়ম মেনে বিয়ের আগে একদিন সঙ্গীত, মেহেন্দি ও গায়ে হলুদের অনুষ্ঠান করা হয়। তবে বিয়ের আগের দিন গায়ে হলুদ পালনের রীতি বেশ ঘটা করেই পালন করা হয় এদেশে। এর সঙ্গে জড়িয়ে আছে আবেগ, গুরুত্ব ও আনন্দ। বেশ কয়েকটি কারণে বিয়ের ঠিক আগে এই গায়ে হলুদ প্রথাটি চলে আসছে। তার মধ্যে একটি হলো, হলুদ ত্বকের জন্য খুব ভালো।

অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যসমৃদ্ধ এই ভেষজ ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে। তাই বিয়ের আগের দিন বর-কনের গায়ে হলুদ দেওয়ার প্রথা চালু আছে। তবে বিশেষ এই দিনের সাজ, পোশাক কিংবা মেকআপ কেমন হবে, তা সঠিকভাবে অনেকেই জানেন না! আর এ কারণে অনুষ্ঠানের দিন সাজ পরিপূর্ণতা পায় না। চলুন তবে জেনে নেয়া যাক গায়ে হলুদের সাজ-পোশাক কেমন হবে-

পোশাক ও রং

গায়ে হলুদের পোশাকের রং কেমন হবে তা আগে নির্ধারণ করুন। এদিন বেশিরভাগ কনেই উজ্জ্বল রঙের পোশাক বেছে নেন। তাই হলুদ, লাল, কমলা এরকম উজ্জ্বল রঙের পোশাক পরুন। সাধারণত হলুদ বা লাল তাঁতের শাড়ি পরার প্রচলন আছে গায়ে হলুদে। তবে এখন যুগ বদলেছে, এ কারণে জামদানি থেকে শুরু করে, সিল্ক, কাঞ্চিপুরাম, লেহেঙ্গাও পরছেন অনেক কনেই।তবে এদিন ভারি শাড়ি এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। কারণ গায়ে হলুদের অনুষ্ঠানে আত্মীয়দের সঙ্গে কনেকেও ব্যস্ত থাকতে দেখা যায়। আবার বেশিরভাগ কনেই এদিন নাচ পরিবেশন করেন, এজন্য ভারি শাড়ি বা লেহেঙ্গা না পরাই ভালো। চাইলে আনারকলিও পরতে পারেন।

সাজ ও মেকআপে থাকুক নতুনত্বের ছোঁয়া
গায়ের হলুদের সাজে এখন ফুলের গয়নাই বেশ ট্রেন্ডি। এক্ষেত্রে অনেকেই অর্ডার দিয়ে পছন্দের রং ও ডিজাইন অনুযায়ী গয়না তৈরি করে নেন। ফেসবুকে এ ধরনের অনেক পেইজ আছে, যারা ফুলের গয়না বিক্রি করেন। আপনি চাইলে আসল ও নকল দু’রকম ফুলের গয়নাতেই সাজতে পারেন। ফুলের গয়নার মধ্যে মাথার মাঙ্গটিকা, টায়রা, ফুলের নথ ও হাতের চূড় অবশ্যই পরবেন। আর চেষ্টা করবেন অন্তত তিনরঙা গয়না পরার। আর আসল ফুল হলে মাথার খোঁপায় গোলাপ, সূর্যমুখী বা কাঠচাঁপা লাগাতে পারেন।

গায়ে হলুদের সাজ হালকা রাখার চেষ্টা করুন। মুখের বেস মেকআপ যাতে ত্বকে ভালোভাবে বসে সেদিকে খেয়াল রাখুন। চোখে সোনালিরঙা শিমারি আইশ্যাডো ব্যবহার করুন। হালকা কাজল আর মাশকারা ব্যবহার করে চোখের সাজ ফুটিয়ে তুলুন। গালে কিছুটা ব্লাশঅন আর ঠোঁটে লালরঙা লিপস্টিকে সম্পন্ন করুন সাজ। টিপও পরতে পারেন। চুল চেষ্টা করুন বেঁধে রাখার। তাহলে হলুদ চুলে লেগে যাবে না।
উত্তরণবার্তা/এআর
 

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ