রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৩

পর্যাপ্ত খুচরা টাকা না থাকায় ‘হ্যাং’ দেখায় ভ্যান্ডিং মেশিন

পর্যাপ্ত খুচরা টাকা না থাকায় ‘হ্যাং’ দেখায় ভ্যান্ডিং মেশিন

উত্তরণবার্তা প্রতিবেদক : গণপ‌রিবহ‌নের ক্ষে‌ত্রে মেট্রোরেল অনন্য মাত্রা যোগ করেছে। বুধবার প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর আজ (বৃহস্পতিবার) সকাল থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। তবে প্রথম দিন যাত্রীদের টিকিট কাটার বিড়ম্বনার পাশাপাশি অনেকে সময়ম‌ত স্টেশ‌নে পৌঁছ‌তে ও মে‌ট্রো‌তে চড়‌তে না পে‌রে ক্ষোভ প্রকাশ ক‌রে‌ছেন। টিকিট বিক্রির মেশিন বা ভ্যান্ডিং মেশিনে পর্যাপ্ত খুচরা টাকা না থাকায় পাঁচশো বা হাজার টাকার নোট দিয়ে টিকিট কাটতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন অনেকে।
 
এ বিষ‌য়ে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, ভ্যান্ডিং মেশিনে কোনও সমস্যা নেই। তবে অনেক যাত্রী টি‌কিট নি‌তে বড় নোট দিলে অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার জন্য মেশিনের ভেতর পর্যাপ্ত খুচরা টাকা রাখা ছিল না। এ কারণেই প্রথম দিন কিছু জটিলতা তৈরি হয়েছে। আগামীকাল থেকে এ সমস্যা আর থাকবে না।
 
মেট্রোরেলের আগারগাঁও থে‌কে উত্তরা উত্তর স্টেশন (দিয়াবাড়ী) পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। অথচ যারা এক‌টি বা দু‌টি টি‌কিট নি‌তে ৫০০ বা হাজার টাকার নোট দি‌য়ে‌ছেন, তাদের ক্ষেত্রে মেট্রোর ভ্যান্ডিং মেশিং বিকল দে‌খি‌য়ে‌ছে। এক্ষেত্রে ভ্যান্ডিং মেশিনের কোনও সমস্যা ছিল না বলে আগারগাঁও মেট্রোরেল স্টেশনের ভ্যান্ডিং মেশিনের কারিগরি দায়িত্বে থাকা খায়রুল ইসলাম জানান।
 
তি‌নি জানান, ৬০ টাকার টি‌কি‌টের জন্য স‌র্বোচ্চ ১০০ টাকার নোটের হিসাব ক‌রে ভ্যান্ডিং মেশিন প্রস্তুত করা হয়েছে। কোনও যাত্রী ৫০০ বা ১০০০ টাকার নোট দিলে অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার মতো পর্যাপ্ত টাকা মেশিনে মজুত রাখা ছিল না। এ কারণেই ৫০০ বা ১০০০ টাকার নোট দেওয়ার পর মেশিন বিকল দেখাচ্ছিল। স্টেশ‌নের দায়িত্বে থাকা স্কাউট সদস্যরা জানিয়েছে, মানুষকে বলেও ৫০০ থেকে ১০০০ টাকার নোট দেওয়া থেকে বিরত রাখা যাচ্ছে না। তারা মেশিনে ৫০০ থেকে এক হাজার টাকার নোট দিচ্ছেন, তাৎক্ষ‌ণিক ভ্যা‌ন্ডিং মেশিন সাময়িক বন্ধ হয়ে যাচ্ছে। ত‌বে দ্রুতই এই সমস্যা সমাধান হ‌য়ে যা‌বে ব‌লে জানা‌লেন, মেট্রোরেলের অতিরিক্ত স্টেশন কন্ট্রোলার সোহেল রানা।
 
এদিকে, সর্বসাধারণের জন্য খুলে দেওয়ার প্রথম দিন সকাল থেকেই আগারগাঁও স্টেশনে মেট্রোরেলে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। শুরুতে কিছু বিশৃঙ্খলা দেখা দিলেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপরতায় দ্রুতই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। য‌দিও মাত্র চার ঘণ্টা (সকাল ৮টা থে‌কে দুপুর ১২টা) চলাচ‌লের কার‌ণে সম‌য়ের স্বল্পতায় অনেককে প‌রিবা‌রের লোকজন নি‌য়ে মন খারাপ ক‌রে ফি‌রে যে‌তে দেখা গে‌ছে।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ