শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:০২

রেকর্ড জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

রেকর্ড জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

উত্তরণবার্তা ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যাডিলেডে গোলাপি বলের টেস্ট ৪১৯ রানের বিশাল ব্যবধানে জিতেছে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রান বিবেচনায়  এটিই সর্বোচ্চ ব্যবধানে জয় অসিদের। অন্য দিকে নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জা পেল ক্যারিবীয়রা।  তৃতীয় দিন শেষেই সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো অস্ট্রেলিয়া। ম্যাচটি জিততে টেস্টের শেষ দুই দিনে ৬ উইকেট প্রয়োজন ছিলো অসিদের। ক্যারিবিয়দের  ৪৫৯ রান।
 
অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ৪৯৭ রানের জবাবে তৃতীয় দিন শেষে ২২ ওভারে ৪ উইকেটে ৩৮ রান তুলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ডেভন স্মিথ-জেসন হোল্ডার ৮ রান নিয়ে অপরাজিত ছিলেন। চতুর্থ দিন বাকী ৬ উইকেটে মাত্র ৩৯ রান যোগ করে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ পর্যন্ত ৪০ দশমিক ৫ ওভারে  অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় সর্বনিম্ন ৭৭ রানে অলআউট হয় ক্যারিবীয়রা। 
 
এই ইনিংসে স্মিথ ১২, হোল্ডার ১১, জশুয়া ডা সিলভা ১৫ ও রোস্টন চেজ ১৩ রান করেন। আগের দিন ১৭ রান করে ফিরেন ওপেনার ত্যাগনারায়ন চন্দরপল। প্রথম ইনিংসের মত এবারও সর্বোচ্চ রান ছিলো চন্দরপলের। বল হাতে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক-মাইকেল নেসার-স্কট বোল্যান্ড ৩টি করে উইকেট নেন। প্রথম ইনিংসে ১৭৫ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৩৮ রান করে ম্যাচের সেরা অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। দু’টি সেঞ্চুরি ও ১টি ডাবল-সেঞ্চুরিতে ৪ ইনিংসে ৫০২ রান করে সিরিজ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।
 
সিরিজের প্রথম টেস্ট ১৬৪ রানে জিতেছিলো অস্ট্রেলিয়া। বিশ্ব চ্যাম্পিয়নশীপের অংশ  দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলো অসিরা। ১২ ম্যাচে ৭৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া। ১০ ম্যাচে ৬০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে দক্ষিণ আফ্রিকা। ১১ ম্যাচে ৪০ দশমিক ৯১ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানে ওয়েস্ট ইন্ডিজ।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ