রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৫৮

শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে চীনে বিক্ষোভ

শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে চীনে বিক্ষোভ

উত্তরণবার্তা ডেস্ক : চীনে সরকারের করোনা নীতির বিরুদ্ধে বিক্ষোভ করছে দেশটির সাধারণ মানুষ। বিক্ষোভকারীরা প্রকাশ্যে কমিউনিস্ট পার্টির নেতাদের ওপর তাদের ক্ষোভ প্রকাশ করেছে। এছাড়া বিক্ষোভকারীরা দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ করার আহ্বান জানাচ্ছেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।
 
চীনের উরুমকির একটি আবাসিক ভবনে আগুনে ১০ জনের প্রাণহানির পর দেশটিতে করোনা বিধিনিষেধ নিয়ে সরকার বিরোধী বিক্ষোভ দানা বেধেছে। সাংহাইতে বিক্ষোভে অংশ নেওয়া ব্যক্তিরা প্রকাশ্যে ‌শি জিনপিং পদত্যাগ করুন এবং ‌কমিউনিস্ট পার্টি, পদত্যাগ করুন বলে স্লোগান দিতে শোনা গেছে। চীন সরকারের বিরোধিতা করে এই ধরনের দেশটিতে তেমন একটি দেখা যায় না। দেশটিতে প্রেসিডেন্ট ও সরকারের বিরোধিতা-কারীদের কঠোর আইনের আওতায় নেওয়া হয়।
 
সাংহাইয়ের একজন বিক্ষোভকারী বলেন, তিনি এর আগে কখনোই এতো বড় বিক্ষোভ দেখেননি। রাস্তায় এতো সংখ্যক লোকজন দেখে কিছুটা চমকে গেছেন তিনি। চীনে ভিন্নমতের এটি বড় সমাবেশ। এদিকে, জিনজিয়াং অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে শনিবার সাংহাইয়ের কেন্দ্রস্থলে শত শত মানুষ মোমবাতি জ্বালিয়েছেন। পূর্বাঞ্চলীয় শহর নানজিংয়েও চীনের কমিউনিকেশন ইউনিভার্সিটির কয়েক ডজন শিক্ষার্থী জিনজিয়াং অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে জড়ো হয়েছিল।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK