শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৫৮

বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত রসুনের ১১টি আশ্চর্য স্বাস্থ্যগুণ

বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত রসুনের ১১টি আশ্চর্য স্বাস্থ্যগুণ

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
রসুন এলিয়াম প্রজাতির সবজি এবং পেঁয়াজের সাথে সম্পর্কিত। হাজার বছর ধরে মানুষ রসুন ব্যবহার করে আসছে এবং প্রাচীন মিশরে এটা মশলা এবং ঔষধ উভয় কাজেই ব্যবহার করা হত।
 
এই লেখায় রসুনের স্বাস্থ্য উপকারিতা এবং এই সংশ্লিষ্ট গবেষণার উপর আলোকপাত করা হবে। ২২২
 
ইতিহাস
ইতিহাস ঘাটলে দেখা যায় যে হাজার হাজার বছর ধরে পৃথিবীর মানুষ রসুন ব্যবহার করে আসছে। প্রমাণ আছে যে ৫,০০০ বছর আগে যখন মিশরের গিজা পিরামিড নির্মাণ করা হয় তখনও মানুষ রসুন ব্যবহার করত।
 
রিচার্ড এস সিলভান তাঁর জার্নাল অফ নিউট্রিশান -এ লিখেছেন “পশ্চিমা বিশ্বের চিকিৎসার পিতা” নামে পরিচিত প্রাচীন গ্রীক ডাক্তার হিপোক্রেটিস (৪৬০-৩৭০ খৃষ্টপূর্ব) তাঁর রোগীদের বিভিন্ন রোগের চিকিৎসায় রসুন খেতে দিতেন। হিপোক্রেটিস শ্বাসনালীর সমস্যা, হজম সমস্যা এবং ক্লান্তির চিকিৎসায় রসুন ব্যবহার করতেন। ৩৩৩
 
প্রাচীন গ্রীসের অলিম্পিক ক্রিড়াবিদদের ক্রিড়া ক্ষমতা বাড়াতে রসুন খেতে দেয়া হত। প্রাচীন মিশর থেকে ধীরে ধীরে ইন্ডাস ভ্যালিতে (পাকিস্তান এবং পশ্চিম ভারত) রসুনের ব্যবহার শুরু হয়। সেখান থেকে এটা চীন দেশে যায়।
 
বিশেষজ্ঞদের মতে প্রাচীন ভারতের মানুষ রসুনের স্বাস্থ্য উপকারিতা সম্বন্ধে জানতেন এবং এটা যৌন উত্তেজক খাদ্য হিসেবে তখন পরিচিত ছিল। তখনকার উপরের শ্রেনীর মানুষরা রসুন খেতেন না এর তীব্র গন্ধের কারণে, এছাড়া হৃষি এবং বিধবারা রসুন খেতেন না এর যৌন উত্তেজক গুণাবলীর কারণে।
 
ইতিহাস জুড়ে মধ্যপ্রাচ্য, পূর্ব এশিয়া এবং নেপালে রসুন ব্যবহৃত হত ব্রঙ্কাইটিস, উচ্চ রক্তচাপ, যক্ষা, যকৃতের রোগ, বদ হজম, ডায়াবেটিস ও জ্বরের চিকিৎসার জন্য। 
 
নতুন বিশ্বে রসুনের ব্যবহার প্রচলিত করে ফরাসি, স্প্যানিশ এবং পর্তুগীজরা। ৪৪৪
 
রসুনের ব্যবহার
বর্তমানে রসুন ব্যাপকভাবে ব্যবহৃত হয় রক্ত চলাচল, হৃদরোগ, উচ্চ কোলেস্টেরল, হার্ট এটাক এবং উচ্চ রক্তচাপের চিকিৎসায়।
 
এছাড়া অনেকে রসুন ব্যবহার করেন ফুসফুসের ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, স্তন ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার এবং পায়ু ক্যান্সার প্রতিরোধে।
 
রসুনের উপকারিতা
নীচে দেয়া হলো বিভিন্ন জার্নালে প্রকাশিত গবেষণার উপর ভিত্তি করে রসুনের স্বাস্থ্য উপকারিতার তথ্য।
 
ফুসফুসের ক্যান্সার রোধে রসুন
৭ বছর ধরে চালিত একটি গবেষণায় দেখা গেছে যারা কমপক্ষে সপ্তাহে দু’বার কাঁচা রসুন খেয়েছেন তাদের ফুসফুসের ক্যান্সার হওয়ার সম্ভাবণা ৪৪% কম। ৫৫৫
 
মস্তিষ্কের ক্যান্সার
মেডিক্যাল ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারলাইনার বিজ্ঞানীদের মতে রসুনের অরগানো সালফার নামে এক ধরনের উপাদান মস্তিষ্কের টিউমার গ্লিওব্লাস্টোমা ধ্বংস করে। 
 
অস্টিওআর্থ্রাইটিস
যুক্তরাজ্যের কিংস কলেজ লন্ডন এবং ইউনিভার্সিটি অফ ঈস্ট এংলিয়া’র বিজ্ঞানীরা এক গবেষণায় দেখতে পান যেসব মহিলা বেশী পরিমাণে এলিয়াম সবজি (রসুন, পেঁয়াজ, পেঁয়াজার কলি, ইত্যাদি) খেয়েছেন তাঁদের নিতম্বের অস্টিওআর্থ্রাইটিস হওয়ার ঝুঁকি কম ছিল। বি এম সি মাস্কিউলোস্কেলেটাল ডিসরডার নামক জার্নালে প্রকাশিত এই গবেষণাটি দীর্ঘ সময় ধরে ১,০০০ জমজ নারীর উপর পরিচালিত হয়। ৬৬৬
 
রসুন একটি শক্তিশালি এন্টিবায়োটিক
রসুনের উপাদান ডায়ালিল সালফাইড পাকস্থলির ক্ষত ক্যাম্পিলোব্যাক্টার ব্যাক্টেরিয়াম (Campylobacter bacterium) সারাতে অন্যান্য এন্টিবায়োটিকের চেয়ে ১১০ গুণ বেশী কার্যকর। এই গবেষণাটি প্রকাশিত হয় এন্টিমাইক্রোবিয়াল কিমোথেরাপি নামক জার্নালে।
 
রসুন হৃদপিন্ডকে সুস্থ রাখে
অস্ত্রপচার বা হার্ট এটাকের হৃদপিন্ডকে রক্ষা করতে রসুনের উপাদান ডায়ালিল ট্রাইসালফাইড (Diallyl trisulfide) কাজ করে, এমোরি ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের এক গবেষণায় এই তথ্য দেয়া হয়।
 
উচ্চ কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ
আঙ্কারা ইউনিভার্সিটির গবেষকদের মতে রসুনের সাপ্লিমেন্ট রক্তের লিপিড প্রোফাইলের উন্নতি করে এবং সিস্টোলিক রক্তচাপ ও ডায়াস্টোলিক রক্তচাপ কমায়। ৭৭৭
 
প্রস্টেট ক্যান্সার
বেইজিং, চীনে অবস্থিত চীন-জাপান ফ্রেন্ডশিপ হসপিটালের ইউরলজি ডেপার্ট্মেন্টের ডাক্তাররা রসুন খাওয়া ও প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমের যোগসূত্র খুঁজতে একটি গবেষণা চালান। তাঁদের মতে এলিয়াম সবজি, বিশেষ করে রসুন খেলে প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমে।
 
রসুনের এন্টঅক্সিডেন্ট আলযহাইমার্স রোগ রোধ করে
একটি গবেষণায় দেখা যায় বেশী পরিমাণে রসুনের সাপ্লিমেন্ট খেলে তা আলযহাইমার্স রোগ ও স্মৃতিভ্রম রোধ করে।
 
রসুন মদ্যপানজনিত যকৃতের ক্ষত ভাল কর
চীনের ইন্সটিটিউট অফ টক্সিকলজি, স্কুল অফ পাবলিক হেলথ-এর বিজ্ঞানীদের মতে রসুনের উপাদান অরগানোসালফার মদ্যপানজনিত যকৃতের ক্ষত সারায়। ৮৮৮
 
রসুন ও সর্দি
বিভিন্ন গবেষণায় দেখা গেছে রসুন শিশু ও প্রাপ্ত বয়স্কদের সর্দি সারাতে সহায়তা করে। 
 
রসুন আপনাকে দীর্ঘদিন বেঁচে থাকতে সাহায্য করে
উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ক্যান্সার ইত্যাদি রোগ প্রতিরোধে রসুনের কার্যকারিতার কারণে বলা যায় যে রসুন আপনাকে দীর্ঘদিন বেঁচে থাকতে সাহায্য করবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK