রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০২:৩৬
ব্রেকিং নিউজ

ফের নিউজিল্যান্ডের সৈকতে পাইলট তিমির মৃত্যু মিছিল

ফের নিউজিল্যান্ডের সৈকতে পাইলট তিমির মৃত্যু মিছিল

উত্তরণবার্তা ডেস্ক : নিউজিল্যান্ডের প্রত্যন্ত চ্যাথাম সমুদ্রসৈকতে আটকে পড়ে প্রায় ৫০০ পাইলট তিমি মারা গেছে। দেশটির সরকার মঙ্গলবার বলেছে যে অঞ্চলটিতে হাঙ্গরের ব্যাপক উপস্থিতির কারণে উদ্ধার প্রচেষ্টা বাতিল করা হয়েছে। নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগ জানিয়েছে, দুটি দ্বীপের সমুদ্রসৈকতে আটকে পড়া তিমিদের কষ্টকর মৃত্যু এড়াতে তাদের দুটি দলের সহজ প্রক্রিয়ায় মৃত্যুর ব্যবস্থা করা হয়েছিল।  
 
এর আগে গত শুক্রবার চ্যাথাম দ্বীপে ২৫০টি পাইলট তিমি মারা যায় এবং তার তিন দিন পর পিট দ্বীপে আরো ২৪০টি তিমির মৃত্যুর খবর পাওয়া গেছে। এই দ্বীপগুলো নিউজিল্যান্ডের মূল ভূখন্ড থেকে অনেক দূরে হওয়ায় সেখানে উদ্ধার অভিযান চালানো অসম্ভব বলে জানিয়েছে কতৃপক্ষ। অত্যন্ত মিশুক এ পাইলট তিমি ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। দলবেঁধে চলাচল করার কারণে দলের সাথীদের অনুসরণ করে এরা বিপদে পড়ে যায়।
 
সরকারের প্রযুক্তিগত সামুদ্রিক উপদেষ্টা ডেভ লুন্ডকুইস্ট বলেছেন, 'মানুষ এবং তিমি উভয়ের জন্য হাঙ্গর আক্রমণের ঝুঁকির কারণে আমাদের প্রশিক্ষিত উদ্ধারকারী দল  তিমিগুলোর সহজ প্রক্রিয়ায় মৃত্যুর ব্যবস্থা করেছিল। সিদ্ধান্তটি কখনই হালকাভাবে নেওয়া হয়নি, তবে এ জাতীয় ক্ষেত্রে নিরুপায় হয়ে বিকল্প হিসেবে এ ব্যবস্থা নেয়া হয়। '
 
মৃত তিমিগুলো প্রাকৃতিকভাবে পচে যাওয়ার জন্য সেখানেই রেখে দেয়া হবে বলে জানা গেছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী নিউজিল্যান্ডে প্রতি বছর প্রায় ৩০০ তিমি সমুদ্র সৈকতে মারা যায়। চ্যাথাম দ্বীপপুঞ্জে একসাথে অনেক তিমি আটকে পড়া অস্বাভাবিক নয়। ১৯১৮ সালে আনুমানিক এক হাজার তিমি এখানে আটকা পড়েছিল। এ ছাড়া ২০১৭ সালে প্রায় ৭০০টি পাইলট তিমি আটকা পড়েছিল।
 
তিমিগুলো কেন সমুদ্র তীরে ছুটে এসে আটকা পড়ে বিজ্ঞানীদের কাছে তা পুরোপুরি স্পষ্ট নয়। তবে গবেষকরা মনে করেন, তিমির দল খাবারের জন্য ভুল পথে ছুটে এসে তীরে আটকা পড়ে। গত মাসে অস্ট্রেলিয়ার প্রত্যন্ত অঞ্চল পশ্চিম তাসমানিয়ায় একটি সমুদ্র সৈকতে প্রায় ২০০ পাইলট তিমি মারা গেছে। দেশটির ওয়াইল্ডলাইফ সার্ভিস এখানে আটকে পড়া তিমিগুলোর মাত্র ৪৪ টি সমুদ্রে ফিরিয়ে দিতে সক্ষম হয়েছে। প্রসঙ্গত, গত মাসে অস্ট্রেলিয়ার প্রত্যন্ত পশ্চিম তাসমানিয়ায় একটি সৈকতে প্রায় ২০০ তিমি মারা যায়। এ সময় দেশটির কর্তৃপক্ষ ৪৪টি তিমিতে পুনরায় পানিতে ভাসাতে সক্ষম হয়েছিল।
সূত্র : সিএনএন, এনডিটিভি
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK