বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০১:৪৬
ব্রেকিং নিউজ

আন্দোলনকারীদের সমর্থন জানালেন ইরানী ফুটবল তারকা হুসেইনি

আন্দোলনকারীদের সমর্থন জানালেন ইরানী ফুটবল তারকা হুসেইনি

উত্তরণবার্তা ডেস্ক : ইরানে নারীদের নেতৃত্বে আন্দোলনকারীদের প্রতি একাত্মতা প্রকাশ করেছেন দেশটির আন্তর্জাতিক ফুটবল তারকা মাজিদ হুসেইনি। দুই সপ্তাহ আগে শুরু হওয়া আন্দোলনের বিরুদ্ধে পুলিশকে তাদের বন্দুক নামিয়ে রাখার আহ্বান জানিয়ে একটি বার্তা পুনরায় পোস্ট করেছেন তিনি। ‘মাথার হেলমেট খুলে এলো চুলে দাঙ্গা বিরোধী পুলিশের দিকে হেটে যাওয়া এক নারীর’ একটি কার্টুন পুনরায় পোস্ট করেছেন তুরস্কের শীর্ষ বিভাগের ক্লাব কায়সারিস্পোরের ডিফেন্ডার হুসেইনি। সেখানে মেয়েটি পুলিশ সদস্যকে ফার্সি ভাষায় বলছেন,‘ আপনার বন্দুকটি নামিয়ে নিন এবং আপনার দেহ থেকে হত্যাকারী দানবটিকে বেরিয়ে আসতে দিন। আল্লাহ যদি জীবন দিয়ে থাকেন, তাহলে আপনি কেন সেটিকে হরণ করবেন?’
 
এর ফলে পুলিশের রক্তক্ষয়ী অভিযানের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সোচ্চার হওয়া প্রবাসী ইরানি ফুটবলার ও সাংস্কৃতিক কর্মীদের তালিকা আরো বাড়লো। হিজাব বাঁধার নিয়ম ভঙ্গ করায় পুলিশের কাছে আটক হয়ে ২২ বছর বয়সি কুর্দি নারী মাইসা আমিনি মৃত্যুবরণ করার পর থেকে এর প্রতিবাদে ইরান জুড়ে আন্দোলন শুরু হয়। এই আন্দোলনের জেরে দেশটিতে এ পর্যন্ত মারা গেছে কয়েক ডর্জন লোক।  
 
এই ঘটনায় বিশ্বকাপগামী ইরান জাতীয় দলের মধ্যেও বিভক্তির সৃস্টি হয়েছে বলে গুজব উঠেছে। কারণ দলের একটি অংশ আন্দোলনকারীদের সমর্থন দিচ্ছে এবং আরেকটি অংশ সরকারের পক্ষে সাফাই গেয়ে রাস্ট্রিয় গণমাধ্যমে মতামত ব্যক্ত করেছে। এই বছর কাতার বিশ্বকাপে অংশগ্রহনের যোগ্যতা অর্জন করেছে ইরান। এই নিয়ে ষষ্ঠবারের মতো ফুটবলের বিশ্বমঞ্চে খেলতে যাচ্ছে দেশটি। ২০১৮ সাল থেকে জাতীয় দলে খেলছেন ২৬ বছর বয়সি হুসেইনি। 
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK