শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১২:০৭

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

উত্তরণবার্তা প্রতিবেদক : ‘জলাতঙ্ক: মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবারো বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২২ পালিত হয়েছে। রাজধানীর খামারবাড়ি সংলঘ্ন প্রাণিসম্পদ অধিপ্তরের সভা কক্ষে দিবসটি উপলক্ষে আজ বুধবার বর্ণাঢ্য র‌্যালি শেষে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে জলাতঙ্ক রোগ প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধির ওপর বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হয়।
 
সেমিনারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জুবাইদুর রহমান বলেন, গত ৩০ বছরে নতুন ২০ রোগের আবির্ভাব হয়েছে। এ রোগ প্রতিরোধের জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২০২১ সালে ২২ হাজার কুকুরকে টিকা প্রদান করেছে। এছাড়াও কুকুর সরাসরি নিধন না করে স্ট্রিট ডগের অভয়ারণ্য নির্মাণের লক্ষে ২ বিঘা জমি বরাদ্দ দিয়েছে। 
 
জলাতঙ্ক রোগ ও তা নিরাময়ে করণীয় সম্পর্কে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন প্রাণিসম্পদ অধিপ্তরের পরিচালক ডা. মো. আবু সুফিয়ান, ডা. মো. আজিজুল ইসলাম ও ডা. সুকেশ চন্দ্র রায়। অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে প্রধান অথিতির বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অধিপ্তরের মহাপরিচালক ডা. মঞ্জুর মোহাম্মদ শাহজাদা। তিনি বলেন, এ পর্যন্ত বাংলাদেশে ২২ লাখ জলাতঙ্ক রোগের টিকা দেয়া হয়েছে। সমন্বিতভাবে কাজ করলে ২০৩০ সালের আগেই জলাতঙ্কমুক্ত বাংলাদেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।
 
সেমিনারে অধ্যাপক ডা. নীতিশ চন্দ্র দেবনাথ, ডা. মো. শাহিনুর আলম, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সভাপতি ডা. এস এম নজরুল ইসলাম, ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব এনিম্যাল হেলথ’র কান্ট্রি ডিরেক্টর ডা. নূরে আলম সিদ্দিকী, মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের তথ্য কর্মকর্তা ডা. মো. এনামুল কবীর বক্তব্য রাখেন। দিবসটি উপলক্ষে দিনের শুরুতে জলাতঙ্ক রোগ সম্পর্কে সচেতনতা বিষয়ক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি সকালে প্রাণিসম্পদ অধিপ্তরের চত্বর থেকে শুরু হয়ে খামার বাড়ি মোড় ঘুরে পুনরায় প্রাণিসম্পদ অধিদপ্তরে এসে শেষ হয়। এসময় প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, আইসিডিডিআরবিসহ বিভিন্ন দপ্তর-সংস্থার কর্মকর্তা-কর্মচারিবৃন্দ জলাতঙ্কের ওপর সচেতনতামূলক প্লেকার্ড, পোস্টার ও ব্যানার হাতে নিয়ে র‌্যালী প্রদক্ষিণ করে। প্রাণিসম্পদ অধিপ্তরের মহাপরিচালক ডা. মঞ্জুর মোহাম্মদ শাহজাদা র‌্যালির নেতৃত্ব দেন। এছাড়া দিবসটি উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর দেশের প্রতিটি জেলা, উপজেলায় জলাতঙ্কের ওপর সচেতনতামূলক লিফলেট, পোস্টার ও ব্যানার  বিতরণ করেন।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK