শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:৫৮

ঠাকুরগাঁওয়ে পরিবেশ রক্ষায় বৃক্ষপ্রেমী জাহিদের ব্যতিক্রমী উদ্যোগ

ঠাকুরগাঁওয়ে পরিবেশ রক্ষায় বৃক্ষপ্রেমী জাহিদের ব্যতিক্রমী উদ্যোগ

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলায় বৃক্ষপ্রেমী জাহিদ বিনামূল্যে  গাছের চারা বিতরণ করে  এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। পরিবেশ রক্ষায় তার উদ্যোগটি ব্যতিক্রম।তিনি ঠাকুরগাঁওয়ে বৃক্ষরোপন ও বিনামূল্যে মানুষকে গাছের চারা প্রদান করে সাড়া ফেলেছেন।
স্থানীয়রা জানিয়েছেন,ঠাকুরগাঁও পৌরসভার আশ্রমপাড়ার বাসিন্দা জাহিদ ইকবাল। পেশায় তিনি আইনজীবী।  প্রতি বৃহস্পতিবার আদালতের কাজ  শেষ করে উপহার হিসেবে মানুষের হাতে গাছ তুলে  দেন তিনি। তবে এমনিতেই গাছ উপহার পাওয়ার সুযোগ নেই। মানতে হবে কয়েকটি শর্ত। একটি গাছ উপহার নিলে সঙ্গে নিজ অর্থায়নে রোপন করতে হবে তিনটি গাছ।  রোপণের পর নিতে হবে গাছের পরিচর্যা।
বর্ষা মৌসুম হওয়ার কারণে বৃক্ষরোপন ও গাছের চারা প্রদান কার্যক্রম বৃদ্ধি করেছেন জাহিদ ইকবাল। এ জন্য স্থানীয় লোকজন তাকে বৃক্ষপ্রেমী জাহিদ নামে ডাকেন।
এ্যাডভোকেট জাহিদ ইকবাল বলেন, বনভূমি কমে যাওয়ার জন্য আমরা  প্রকৃতিকে দায়ী করি। কিন্তু  প্রকৃতি যতটা না দায়ী তার  চেয়ে  বেশি দায়ী আমরা।
তিনি বলেন, গাছ পাখিদের আশ্রয়স্থল। গাছ উজাড় হওয়ায় নানা প্রজাতির পাখিও বিলুপ্ত হচ্ছে। বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হবে।
এ প্রসঙ্গে ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো: মাহবুবুর জানান, বিনামূল্যে গাছের চারা বিতরণকারী বৃক্ষপ্রেমী এ্যাডভোকেট জাহিদ ইকবাল মহান ও মহৎ কাজের জন্য প্রশংসার দাবি রাখে। তাকে পুরস্কৃত করা উচিত। এখনও এমন বৃক্ষপ্রেমী, বৃক্ষপ্রদানকারী ও বৃক্ষরোপনকারী আছেন বলে প্রকৃতি ও পরিবেশ টিকে আছে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK