বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৫১
ব্রেকিং নিউজ

কমনওয়েলথ গেমস: প্রথম দিনে চার ডিসিপ্লিনে নামছে বাংলাদেশ

কমনওয়েলথ গেমস: প্রথম দিনে চার ডিসিপ্লিনে নামছে বাংলাদেশ

উত্তরণবার্তা ডেস্ক : যুক্তরাজ্যের বার্মিংহাম শহরে  আজই  আনুষ্ঠানিকভাবে  শুরু হচ্ছে ২২তম কমনওয়েলথ গেমসের। কমনওয়েলথ গেমসকে ঘিরে বার্মিংহামে উৎসবের আমেজ। তবে উৎসবটা মুলত সিটি সেন্টারের আশপাশে। বার্মিংহাম শহরের কেন্দ্র বিন্দুতে অবস্থিত এই সিটি সেন্টার। তার চারপাশের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই গেমস। আলেকজান্ডার স্টেডিয়ামে  স্থানীয় সময় বিকাল চারটায় মার্চপাস্টের মাধ্যমে পর্দা উঠবে গেমসের। ৭২ দেশের ৫০৫৪ জনের মার্চপাস্টে থাকছে বাংলাদেশের ৩০জন ক্রীড়াবিদ। গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন আজ হলেও ময়দানের লড়াই শুরু হবে আগামীকাল শুক্রবার। একযোগে ১১ ডিসিপ্লিন মাঠে গড়াবে প্রথম দিনে। যেখানে চার ডিসিপ্লিনে লড়াই করবে বাংলাদেশের ১২ অ্যাথলেট। এরমধ্যে সম্ভাবনার জিমন্যাস্টিকে প্রথম দিনেই দুই ইভেন্টে রিংয়ে নামবে বাংলাদেশ। 
 
আন্তর্জাতিক পরিমন্ডলে কমনওয়েলঘ গেমস বাংলাদেশকে দিয়েছে অন্যরকম পরিচিতি। যতিও সেটা এসেছে শুটারদের কল্যাণে। এই আসরে এ পর্যন্ত পাওয়া আটটি পদকের সবক’টিই এনে দিয়েছেন শুটাররা। ১৯৯০ অকল্যান্ড কমনওয়েলথ গেমসে দুই শুটার আতিকুর রহমান ও আব্দুস সাত্তার নিনি ১০ মিটার এয়ার পিস্তল দ্বৈত ইভেন্টের ফাইনালে ফেভারিট অস্ট্রেলীয় জুটিকে হারিয়ে রীতিমতো বিখ্যাত বনে যান। কমনওয়েলথ গেমসের ইতিহাসে দেশ পায় প্রথম পদকের দেখা। আতিক-নিনির সোনায় মোড়ানো সাফল্য সাহস দিয়েছিল অনুজদের। এরপর থেকে তাদের পথ অনুসরণ করে শুটাররা। ব্যতিক্রম কেবল এবার। নিরাপত্তা ভাবনায় এবার শুটিং রাখেননি আয়োজকরা। 
 
বাংলাদেশের আরেক সম্ভাবনাময় খেলা আরচারিও জায়গা পায়নি ১৯টি খেলার তালিকায়। নারী ক্রিকেটের স্বপ্ন বাছাইয়েই সমাধি হয়ে গেছে। খুব জোর গলায় না হলেও ব্যক্তিগত কিছু ইভেন্টে ভালো কিছুর প্রত্যাশা আছে বাংলাদেশের। বিশেষ করে জিমন্যাস্ট আলী কাদের হক ও যুক্তরাজ্য প্রবাসী স্প্রিন্টার ইমরানুরকে নিয়ে আশা দেখছেন অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্তারা। এছাড়া হাই জাম্পে মাহফুজুর রহমান ও উম্মে হাফসারাও আশা দেখাচ্ছেন। 
 
১৯ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশের ক্রীড়াবিদরা এবার অংশ নেবেন সাতটি ডিসিপ্লিনে। দুই মাদার ইভেন্ট অ্যাথলেটিক্স ও সাঁতার ছাড়াও ভারোত্তোলন, জিমন্যাস্টিকস, কুস্তি, বক্সিং ও টেবিল টেনিসে থাকবে বাংলাদেশিদের প্রতিনিধিত্ব। এই সাত ডিসিপ্লিনের মধ্যে  কাল  চারটিতে নামছে বাংলাদেশ। বক্সিয়ে মো. হোসেন আলী, সুর কৃষ্ণ চাকমা ও সেলিম হোসেন  রিংয়ে দাঁড়াবেন। এদের মধ্যে হোসেন আলী ৬৩.৫-৬৭ কেজি ওজন শ্রেণীতে, সুর কৃষ্ণ ৬০-৬৩ কেজিতে এবং ৫৪-৫৭ সেলিম হোসেন লড়াই করবেন। এনইসি হলের চার নম্বর ফ্লোরে হবে বক্সি। বাস্তবতার নিরিক্ষে বক্সার সুর কৃষ্ণ চাকমা বলেন, বৈশি^ল এসব আসরে ভালো করতে হলে যে সমস্ত সুযোগ সুবিধা দরকার তার ধারে কাছে নেই আমরা। সত্যি বলতে আমরা এটাকে আমাদের অভিজ্ঞতা অর্জনের মঞ্চ হিসেবে ধরে নিয়ে রিংয়ে দাঁড়াবো। চেষ্ঠা করবো নিজেদের সর্বোচ্চটা দেয়ার। এরপর যদি কিছু হয়। 
 
গেমসের মূল ভেন্যু বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে বিকাল চারটায় শুরু হওয়া উদ্বোধনী  অনুষ্ঠানের  কারণে  সকালেই অনুশীলন সেড়েছে বাংলাদেশের অ্যাথলেটরা। সকালে অনুশীলনের ভেন্যু থেকে আপেক্ষ করে ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত বলেন, গোলকোস্ট কমনওয়েলথ গেমেস আমি ষষ্ঠ হয়েছিলাম। এবার তার চেয়ে ভালো করার সম্ভাবনা কম। এর কারণ হিসেবে এসএ গেমসে স্বর্ণ জয়ী এই ক্রীড়াবিদ বলেন, আমরা মাত্র চার মাসের অনুশীলনে এখানে খেলতে এসেছি। অন্য যারা প্রতিযোগী আছে তারা চার বছর প্রস্তুতি নিয়ে এখানে এসেছে। তাদের সঙ্গে আমরা কিভাবে কুলিয়ে উঠবো? আগামী ১লা আগষ্ট ৬৪ কেজি ওজন শ্রেণীতে লড়াই করবেন মাবিয়া। তার আগে আজ সুর কৃষ্ণদের সঙ্গে প্রথম দিনেই জিমন্যাস্টিকে পুরুষ দলগত ইভেন্টে রিংয়ে নামবে বাংলাদেশ দল। যেখানে শিশির আহমেদ, আবু সাইদ রাফির সঙ্গে থাকছেন নিউজিল্যান্ড প্রবাসী আলী কাদের হক। 
 
দলগত ইভেন্টের পাশে আলী কাদের লড়াই করবেন ফ্লোর এক্সারসাইজ ও ভল্টিং টেবিলে। এই আসরে তার এই দুই ইভেন্টের দিকেই তাকিয়ে বাংলাদেশ। যদিও আলী কাদের নিজে খুব একটা আশা দেখাছেন না। ভাঙ্গা ভাঙ্গা বাংলাদেশ এই জিমন্যাস্ট বলেন, আমার জীবনের সবচেয়ে বড় আসর এটি। চেষ্টা করবো বেটার করার। এছাড়া পুরুষ টেবিল টেনিসে দলগত ইভেন্টে কাল  টেবিলের লড়াই শুরু করবেন মোহতাসিন আহমেদ, রামহীম লিয়ন বর্ম, রিফাত মাহমুদ ও মুফরাদুল কায়ের হামজা। সাঁতারে প্রথম দিনে ৫০ মিটার ব্যাটারফ্লাইয়ে মাহমুদুন নবী নাহিদ ও ৫০ মিটার ব্রেস্টস্টোকে পুলে নামবেন মরিয়ম আক্তার।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK