শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৫৫

আপনার নাক ডাকার শব্দে কেউ পাশে ঘুমাতে চায় না? এখনই ট্রাই করুন এই ৯ টোটকা

আপনার নাক ডাকার শব্দে কেউ পাশে ঘুমাতে চায় না? এখনই ট্রাই করুন এই ৯ টোটকা

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
ঘুমানোর সময়ে অনেকেই নাক ডাকেন। এটা অনেক সময় স্বাভাবিক আবার কখনও কখনও অস্বাভাবিক হতে পারে। সামান্য নাক ডাকাও অনেক সময় সংসারে বয়ে আনতে পারে অশান্তি। কিন্তু কি আর করবেন? 
 
নাক ডাকার কিছু কারণ আছে যেমন নাকের হাড়ের কোনও সমস্যা থাকা, নাক বন্ধ হয়ে থাকা, অতিরিক্ত ওজন বৃদ্ধি, পর্যাপ্ত ঘুম না হওয়া, ঠান্ডা লাগা। এছাড়া অন্য কিছু কারণে নাক ডাকার সমস্যা হতে পারে যেমন নেশ জাতীয় কিছু সেবন করা বা শোয়ার ধরণ। 
 
নাক ডাকার সমস্যা দূর করতে নীচের টোটকাগুলো ট্রাই করুনঃ
১। ওজন কমান
অতিরিক্ত ওজন বৃদ্ধি হলে ব্যায়ামের মাধ্যমে ওজন কমাতে চেষ্টা করুন। এর ফলে আপনার গলায় যেসব অতিরিক্ত টিসু আপনার নাক ডাকার জন্য দায়ী তা কমে যাবে এবং নাক ডাকা বন্ধ হবে। 
 
২। পাশ ফিরে শোন
চিৎ হয়ে ঘুমালে অনেক সময় জিহ্বা গলার পেছনে চলে যায়, যা গলা দিয়ে বাতাস চলাচলে ব্যাঘাত ঘটায়। পাশ ফিরে শুলে এই সমস্যা দূর হতে পারে।
 
৩। উঁচু বালিশ ব্যবহার করুন
শোয়ার সময় মাথা উঁচু করে ঘুমালে নাক ও কন্ঠনালী দিয়ে পর্যাপ্ত বাতাস চলাচল করবে ফলে নাক ডাকা বন্ধ হবে।
 
৪। ধূমপান বন্ধ করুন
ধূমপান একটি অস্বাস্থ্যকর অভ্যাস যা আপনার নাক ডাকার সমস্যা তীব্র করতে পারে। তাই চেষ্টা করুন দ্রুত ধূমপান ছাড়তে।
 
৫। পর্যাপ্ত ঘুমান
অপর্যাপ্ত ঘুম নাক ডাকার অন্যতম কারণ। আপনি যদি লম্বা সময় কাজ করেন এবং পর্যাপ্ত না ঘুমান তাহলে কাজ শেষে বাড়ি ফিরলে আপনি থাকেন অনেক বেশী ক্লান্ত। খাওয়া দাওয়া সেরেই যদি ঘুমিয়ে পড়েন তখন আপনি চলে যাবেন গভীর ঘুমে, আপনার মাংসপেশী হয়ে যাবে থলথলে এবং নাক ডাকা শুরু হবে।
 
৬। ন্যাযাল স্ট্রিপ (Nasal strip)
ফার্মেসিতে ন্যাযাল স্ট্রিপ কিনতে পাবেন। এটা স্টিকারের মত নাকের উপরিভাগে লাগিয়ে দিতে হয়। এর ফলে আপনার নাক দিয়ে শ্বাস প্রশ্বাস নেয়া সহজ হবে এবং নাক ডাকা দূর হবে।
 
৭। বালিশ বদলে ফেলুন
অনেক সময় বালিশে থাকা অতি ক্ষুদ্র ধূলোর পোকার কারণে এই সমস্যা হতে পারে। মাথার উপরে থাকা সিলিং ফ্যান পরিষ্কার করুন এবং বালিশ বদলে ফেলুন। এই নাক ডাকার সমস্যা দূর হতে পারে।
 
৮। মদ্যপান বা উপশমকারী ঔষধ
ঘুমাতে যাওয়ার আগে মদ্যপান বা কোন প্রকার উপশমকারী ঔষধ সেবন করবেন না। এগুলো আপনার গলার পেশী রিল্যাক্স করবে এবং আপনার নাক ডাকা শুরু হবে।
 
৯। সিপ্যাপ (CPAP)
আপনার নাক ডাকার সমস্যা তীব্র হলে আপনার ডাক্তার আপনাকে সিপ্যাপ ব্যবহার করতে বলবে। সিপ্যাপ বা কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেশার এক ধরণের মাস্ক। এটা অবস্ট্রাক্টিভ স্লিপ এপনিয়ার চিকিৎসায় ব্যবহৃত হয়। এটার ব্যবহারে নাক দিয়ে বাতাস চলাচল সুন্দরভাবে হবে এবং নাক ডাকা বন্ধ হবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক  

  মন্তব্য করুন
     FACEBOOK