শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৮:৫৪

পেটের চর্বি গলাতে চান? শুধু ব্যায়ামেই কাজ হবে না এদিকেও নজর দিতে হবে

পেটের চর্বি গলাতে চান? শুধু ব্যায়ামেই কাজ হবে না  এদিকেও নজর দিতে হবে

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
ভুল খাদ্যাভ্যাস ও অসাস্থ্যকরে জীবনধারার ফলে অনেকেই পেটের চর্বি কমাতে হিমশিম খাচ্ছেন। কিন্তু কিভাবে সঠিক উপায়ে পেটের মেদ ঝরাবেন? আজ আমি তা-ই আপনাদের বলব।
 
ওজন কমাতে কেউ একটি ডায়েট বেছে নিয়েছেন আবার কেউ ব্যায়াম করছেন, কিন্তু কারো ওজনই কমছে না। এর কারণ কি? 
 
এর কারণ হচ্ছে সঠিক পদ্ধতি অনুসরণ না করা। মনে রাখবেন আপনার ওজন একটি ব্যালেন্সিং এক্ট (Balancing act)। আপনি যদি যতটুকু ক্যালরি বার্ন করছেন তার চেয়ে বেশী ক্যালরি গ্রহণ করেন তাহলে আপনার ওজন বৃদ্ধি পাবে। তাই ওজন কমাত চাইলে আপনি যতটুকু ক্যালরি খাচ্ছেন তার চেয়ে বেশী বার্ন করতে হবে। এটা করতে হবে ব্যায়ামের মাধ্যমে। 
 
সঠিকভাবে ওজন কমাতে চাইলে নিম্নোক্ত বিষয়ের উপর খেয়াল রাখতে হবেঃ
১। খাওয়া দাওয়া ছাড়বেন না
অনেকেই ওজন কমাতে খাওয়া-দাওয়া ছেড়ে দেন। এটা ভুল সিদ্ধান্ত এবং এতে হীতে বিপরিত হতে পারে। খাওয়া দাওয়া ছেড়ে বা কম খাওয়ার পর আপনি যখন খেতে যাবে তখন নিজের অজান্তেই বেশী খেয়ে ফেলবেন। ফলে চর্বি তো কমবেই না বরং পেটে আরও চর্বি জমা শুরু হতে পারে।
 
২। প্রোটিন সমৃদ্ধ খাবার
পেটের চর্বি কমাতে চাইলে বেশী বেশী খেতে হবে প্রোটিন সমৃদ্ধ খাবার। অসংখ্য গবেষণা মতে যারা বেশী বেশী প্রোটিন সমৃদ্ধ খাবার খান তাদের পেটে চর্বি জমে না। প্রোটিন সমৃদ্ধ খাবারের তালিকাঃ চর্বিহীন গরুর মাংস, মুরগী, টার্কি, মাছ, সামুদ্রিক মাছ, চিংড়ি, কাঁকড়া, ঝিনুক, ডিম, দুধ, টক দই, ইত্যাদি।
 
৩। পর্যাপ্ত ঘুম
ওজন কমাতে পর্যাপ্ত ঘুম দরকার। পর্যাপ্ত ঘুম না হলে শরীরে কর্টিসল নামের স্ট্রেস রিসপন্স হরমোন বেড়ে যায়। এর ফলে আপনার শরীর চর্বি জমিয়ে রাখবে এবং শক্তির জন্য মাসল ব্যবহার করবে। তাই গবেষণায় দেখা গেছে যাদের পর্যাপ্ত ঘুম না হয়, তাদের শরীরে মাসল কমে যায় এবং চর্বি বৃদ্ধি পায়।
 
৪। ফাইবার সমৃদ্ধ খাবার
ওজন কমাতে চাইলে আপনাকে বেশী বেশী ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে। যেসব খাবারে বেশী বেশী ফাইবার পাবেনঃ কমলা, তরমুজ, বরই, বাঙ্গি, গাজর, ফুলকপি, ব্রকলি, মসুর ডাল, মুগ ডাল, বিন, কাঠবাদাম, আখরোট, কাজুবাদাম, আলু, ইত্যাদি।
 
৫। পানি পান
একদিকে পর্যাপ্ত পানি যেমন আপনার শরীরকে ভাল রাখবে অন্যেদিকে এটা আপনাকে ওজন কমাতে বিশেষ ভাবে সহায়তা করবে। খাওয়ার আগে পানি পান করলে ক্ষিধে কম পাবে এবং আপনি কম ক্যালরি গ্রহণ করবেন। এছাড়া সারাদিন অল্প অল্প করে পানি পান করতে থাকুন।
 
৬। শর্করা কম
পেটের চর্বি কমাতে চাইলে আপনাকে খেতে হবে স্বল্প শর্করাযুক্ত খাবার। স্বল্প শর্করাযুক্ত খাবার তালিকাঃ ডাল, সবুজ শাকসব্জি, সালাদ, ডিম, বাদাম, পনির, ইত্যাদি। 
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK