শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৫৫

প্রতিদিন ফ্রেঞ্চ ফ্রাই খাওয়ার অভ্যাস আপনার মৃত্যু ত্বরান্বিত করতে পারে

প্রতিদিন ফ্রেঞ্চ ফ্রাই খাওয়ার অভ্যাস আপনার মৃত্যু ত্বরান্বিত করতে পারে

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
একটি নতুন গবেষণা জাঙ্ক-ফুড প্রেমিকদের জন্য একটি দুঃসংবাদ বয়ে এনেছে। গবেষণা মতে প্রতি সপ্তাহে ২ থেকে ৩ সার্ভিং ফ্রেঞ্চ ফ্রাইয বা পটেটো চিপ্স খেলে আপনার আয়ু কমতে পারে।
 
কেন ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া অস্বাস্থ্যকর?
আমরা সবাই জানি, যদিও ফ্রেঞ্চ ফ্রাই খুবই সুস্বাদু একটি খাবার, এটি একটি অস্বাস্থ্যকর খাবারও বটে। মুখে জল আনা এই মচমচে খাবারটি অস্বাস্থ্যকর আনসাচুরেটেড ফ্যাটে ভাজা হয় এবং তারপর এর উপর প্রচুর লবন ঢালা হয়। এর কারণে কেউ কেউ হয়তো ভাবতে পারেন যদি আমি আলুগুলোকে স্বাস্থ্যকর তেল, যেমন অলিভ অয়েলে ভাজি এবং লবন ব্যবহার না করি তাহলে তো এটা স্বাস্থ্যকরই হবে, আর যাই হোক, আলু তো কখনও অস্বাস্থ্যকর হতে পারে না।  
 
কিন্তু, না! বলছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন আলু খেতে হলে খাবেন সেদ্ধ, বেইক বা স্টিম ক’রে, কিন্তু ভেজে খাবেন না! গবেষকরা ৪.৪০০ জন আমেরিকান নাগরিকের উপাত্ত যাচাই করার এই সিদ্ধান্তে পৌঁছেন। 
 
গবেষণার সহ লেখক ইতালির CEINGE Biotecnologie Avanzate ও ব্রেশিয়া ইউনিভার্সিটির প্রফেসর এবং তাঁর সহকর্মীরা এই গবেষণাটি প্রকাশ করেন The American Journal of Clinical Nutrition-এ।
 
পূর্বের কিছু গবেষণাও আলু খাওয়াকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে অভিহিত করেছে। গত বছর এক গবেষণায় দেখা যায় যে প্রতিদিন ৪ ভাগ বা তার বেশী আলু খেলে তা উচ্চ রক্তচাপের সম্ভাবনা বাড়াতে পারে।
 
নতুন এই গবেষণার বিজ্ঞানীরা মনে করেন মরণশীলতার উপর আলু খাওয়ার প্রভাব আগে কখনো পুঙ্খানুপুঙ্খ ভাবে পরীক্ষা করা হয়নি। তাই তাঁরা এই বিষয়টি অনুসন্ধান করার লক্ষ্যে ৪.৪০০ জন প্রাপ্তবয়স্ক আমেরিকানকে বেছে নেন। অংশগ্রহনকারীদের বয়স ছিল ৪৫ থেকে ৭৯ বছর। তাঁদেরকে ৮ বছর ধরে অনুসরণ করা হয়।
 
অংশগ্রহনকারীরা লিখিত প্রশ্নাবলীর মাধ্যমে প্রতি সপ্তাহে তাঁদের মোট আলু খাওয়ার পরিমাণ এবং ভাজা এবং ভাজাহীন আলুর পরিমাণ জানান। গবেষণার ৮ বছর সময়ের মধ্যে মোট ২৩৬ অংশগ্রহনকারী মারা যান।
 
যাঁরা মারা যান তারা সবচেয়ে বেশী পরিমাণে আলু খেয়েছিলেন। এবং তাঁদের মৃত্যুর জন্য শুধুমাত্র ফ্রেঞ্চ ফ্রাইয কেই দায়ী করা হয়নি, বরং যে কোন ভাজা আলু যেমন পটেটো চিপ্স, হ্যাশ ব্রাউনও দায়ী ছিল বলে গবেষকরা মনে করেন। 
 
সর্বসমেত, অংশগ্রহন কারীদের মধ্যে যাঁরা প্রতি সপ্তাহে ২-৩ ভাগ ভাজা আলু খেয়েছিলেন, তাঁদের অকালমৃত্যুর ঝুঁকি ছিল যাঁরা কোন ধরনের ভাজা আলু খায়নি তাঁদের তুলনায় দ্বিগুণ। একই সাথে ৩ ভাগের বেশী ভাজা আলু খাওয়া ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। 
 
কিন্তু, ভাজাহীন আলু খাওয়া ও অকালমৃত্যুর মধ্যে কোন যোগাযোগ পাওয়া যায়নি।  “সব সময় ভাজা আলু খাওয়া এবং অকালমৃত্যুর মধ্যে একটা যোগাযোগ আছে। ভবিষ্যতে আরো কিছু বড় মাপের গবেষণা করলে জানা যাবে যা কোন ধরনের আলু খেলেই অকালমৃত্যু হওয়ার সম্ভাবনা আছে কিনা,” বলেন গবেষকরা। 
 
এখানে লক্ষ্য করতে হবে যে, গবেষণায় শুধু ভাজা আলু খাওয়া এবং অকালমৃত্যুর মধ্যে একটা যোগাযোগ পাওয়া গেছে, কিন্তু তার মানে এই না যে, ভাজা আলুই এর জন্য দায়ী। অন্যান্য কারণ যেমন, অস্বাস্থ্যকর খাদ্য খাওয়ার অভ্যাস কিংবা জীবনধারার কারণেও এটা হতে পারে। তথাপি, গবেষকরা বলেন, ফলাফলটি ভেবে দেখার বিষয়।
 
এক্রিলামাইড কি দায়ী? 
এক্রিলামাইড (Acrylamide) একটি রাসায়নিক মিশ্রণ। ২০০২ সালের এক গবেষণায় বিজ্ঞানীরা এর উপস্থিতি দেখতে পান শ্বেতসারযুক্ত খাদ্যে (starchy foods)। এই মিশ্রণটির গঠন হয় যখন শ্বেতসারযুক্ত খাদ্য ১২০ সেলসিয়াস তাপমাত্রার বেশী তাপে ভাজা হয়, কিন্তু এটা এই তাপমাত্রার নীচে ভাজলে গঠিত হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্য সংস্থাগুলো এই এক্রিলামাইডকে ক্যান্সার জনিত মিশ্রণ বলে অভিহিত করেন, কারণ দেখা গেছে এটা থাইরয়েড, এড্রিনাল গ্ল্যান্ড ও ফুস্ফুসে টিউমার সৃষ্টি করতে পারে। অতীতের গবেষণায় দেখা গেছে অন্যান্য খাদ্যের তুলনায় পটেটো চিপ্স ও ফ্রেঞ্চ ফ্রাই এ বেশী পরিমাণে এক্রিলামাইড থাকে। ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন (WHO) এবং জাতিসঙ্ঘের Food and Agriculture Organization (FAO) বলেছে যে খাদ্যে এক্রিলামাইডের পরিমাণ একটি অধিকতর গুরত্বপূর্ণ বিষয়। তাদের মতে এর জন্য প্রয়োজন আরও গবেষণার।
 
তাহলে কি আপনার উচিৎ ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া বন্ধ করা?
আলু পৃথিবীতে সবচেয়ে বেশী পরিমাণে খাওয়া সবজি। ভাজা নয় এমন আলুতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, ভাইটামিন, এবং মাইক্রোনিউট্রিয়েন্ট, যা স্বাস্থ্যসম্মত, বলেন গবেষকরা। তাঁদের মতে গবেষণায় আলুর যে ক্ষতিকারতা দেখা যায় সেটা অন্য কারণেও হতে পারে, এছাড়া আলু ভাজা হয় অস্বাস্থ্যকর চর্বি দিয়ে এবং ভাজার পর এতে প্রচুর পরিমাণে লবন মেশানো হয়, যা খুবই অস্বাস্থ্যকর। 
 
আপাততঃ যুক্ত্ররাষ্ট্রের USDA Center for Nutrition Policy and Promotion এর পরামর্শ হচ্ছে, প্রতিদিন ৩-৫ সার্ভিং সবজি খাওয়া। এর মধ্যে আলুও থাকবে তবে তা না ভেজেই খাওয়া উচিৎ।
 
তাই, আগামীতে আপনি যখন ফাস্টফুড রেস্টুরেন্টে বার্গার অর্ডার করবেন এবং আপনাকে জিজ্ঞেস করা হবে, “সাথে কি ফ্রেঞ্চ ফ্রাই লাগবে?” আপনার উচিৎ হবে উত্তরটা একটু ভেবে দেখা!
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK