শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:৩৪

হাই ব্লাড প্রেশারের রোগীর খাবারঃ যা খাবেন, যা খাবেন না

হাই ব্লাড প্রেশারের রোগীর খাবারঃ যা খাবেন, যা খাবেন না

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
রক্তচাপ বা ব্লাড প্রেশার হচ্ছে রক্তের জোর যখন এটা ধমনীর দেয়ালে চাপ দেয়। আমাদের হার্ট রক্ত পাম্প করে ধমনীতে পাঠায় যা সারা শরীরে ছড়িয়ে দেয়। হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপ হয় যখন ধমনীতে রক্তের চাপ স্বাভাবিকের চেয়ে বেশী হয়। হাই ব্লাড প্রেশার হলে হৃদরোগ, হার্ট এটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। 
 
বেশীরভাগ ক্ষেত্রেই উচ্চ রক্তচাপের কারন জানা যায় না। কিছু কিছু খাবার আছে যা খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকতে পারে। 
 
হাই ব্লাড প্রেশার নিয়ন্ত্রণের অন্যতম উপায় হচ্ছে ড্যাশ ডায়েট (DASH diet)। ড্যাশ ডায়েট অনুযায়ীঃ
  • খেতে হবে বেশী বেশী ফলমূল, এবং লো ফ্যাট ডেইরি খাবার
  • উচ্চ কোলেস্টেরল, স্যাচুরেটেড ফ্যাট এবং ট্র্যান্স ফ্যাট যুক্ত খাবার কমাতে হবে
  • খেতে হবে বেশী বেশী হোল গ্রেন খাদ্য, মাছ, মুরগী, এবং বাদাম
  • কমাতে হবে লবণ, চিনি, কোমল পানীয়, এবং গো মাংস খাওয়া
এখন দেখা যাক কোন খাবার আপনার ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখবে এবং কোন কোন খাবার আপনাকে পরিহার করতে হবে।
 
উচ্চ রক্তচাপ কমাতে যেসব খাবার খেতে হবে
সিট্রাস ফ্রুট (কমলা, জাম্বুরা, মাল্টা ইত্যাদি)
কমলা, মাল্টা, জাম্বুরা, লেবু, ইত্যাদি ফলে ব্লাড প্রেশার কমানোর শক্তিশালী গুণাবলী আছে। এসব ফলে থাকা প্রচুর ভিটামিন ও মিনারেল হার্ট সুস্থ রাখে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।
 
তৈলাক্ত মাছ
ইলিশ, স্যামন, সার্ডিন, পাঙ্গাশ, পাবদা, ইত্যাদি তৈলাক্ত মাছে আছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি এসিড যা হৃদপিন্ডের জন্য উপকারি। গবেষণায় দেখা গেছে বেশী বেশী ওমেগা-৩ খেলে তা ব্লাড প্রেশার কমায়।
 
কুমড়োর বিচি
কুমড়োর বিচিতে আছে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট যেমন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, এবং আরজিনাইন নামের এমিনো এসিড। এই এমিনো এসিড নাইট্রিক অক্সাইড উৎপাদন করে যা রক্তের ধমনীকে শান্ত রাখতে এবং ব্লাড প্রেশার কমাতে কাজ করে। 
 
বিন এবং ডাল
বিন এবং ডালে থাকা নিউট্রিয়েন্ট যেমন ফাইবার, ম্যাগনেশিয়াম, এবং পটাশিয়াম ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে। অসংখ্য গবেষণায় দেখা গেছে যে বিন এবং ডাল খেলে উচ্চ রক্তচাপ কমে।
 
পিস্টাশিও বা পেস্তা বাদাম
এই বাদামটি খুবই স্বাস্থ্য উপকারি এবং এটা নিয়মিত খেলে ব্লাড প্রেশার কমবে। 
 
গাজর
গাজরে আছে প্রচুর ফেনোলিক কম্পাউন্ড যা রক্তের ধমনী শান্ত রাখে এবং প্রদাহ কমায়, ফলে ব্লাড প্রেশার কমে। গাজর কাঁচা খেলে উপকার বেশী পাওয়া যায়।
 
টমেটো
গবেষণায় দেখা গেছে টমেটোর উপাদান লাইকোপিন হার্টের জন্য ভাল। তাই টমেটো বা টমেটোজাত খাবার খেলে ব্লাড প্রেশার কমে।
 
ব্রকলি
ব্রকলি হার্টের জন্য উপকারি একটি সবজি। এতে আছে ফ্ল্যাভোনয়েড নামক এন্টিঅক্সিডেন্ট যা ধমনীর কার্যকারিতা বৃদ্ধি করে এবং নাইট্রিক অক্সাইডের মাত্রা বাড়ায়, ফলে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকে।
 
টক দই
গবেষণায় দেখা গেছে নিয়মিত টক দই খেলে ব্লাড প্রেশার কমে।
 
ভেষজ এবং মশলা
ধনে পাতা, জাফরান, লেমনগ্রাস, জিরা, দারুচিনি, এলাচি, আদা, জিনসেং, ইত্যাদির মধ্যে ব্লাড প্রেশার কমানোর গুণাবলী আছে, গবেষণায় তাই বলছে।
 
চিয়া সিড এবং তিসির বীজ
হাই ব্লাড প্রেশারে আক্রান্ত ২৬ জন মানুষের উপর চালিত এক গবেষণায় দেখা গেছে যে নিয়মিত চিয়া সিড বা তিসির বীজ খেলে তা ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে।
 
বিট এবং বিটের পাতা
বিট এবং বিটের পাতায় ব্লাড প্রেশার কমানোর গুণাবলী বিদ্যমান। এতে আছে প্রচুর নাইট্রেট যা ধমনীকে শান্ত রাখে এবং ব্লাড প্রেশার কমাতে সহায়তা করে।
 
পালং শাক
বিটের মত পালং শাকেও আছে প্রচুর নাইট্রেট। এছাড়া এতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ক্যালসিয়াম, এবং ম্যাগনেশিয়াম। হাই ব্লাড প্রেশারের রোগীদের জন্য পালং শাক খুবই উপকারি।
 
হাই ব্লাড প্রেশারে যেসব খাবার খাবেন না
লবণ
লবণ এবং লবণে থাকা সোডিয়াম ব্লাড প্রেশার বৃদ্ধি করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত লবণ পরিহার করতে হবে এবং অতিরিক্ত লবণযুক্ত খাবার বাদ দিতে হবে। ব্রেড রোল, পিৎযা, স্যান্ডুইচ, স্যান্ডুইচের মাংস, সুপ, ইত্যাদিতে থাকে প্রচুর লবণ।
 
ফ্রোজেন পিৎযা
ফ্রোজেন পিৎযার সব উপাদানে আছে প্রচুর লবণ, চিনি, এবং স্যাচুরেটেড ফ্যাট। তাই উচ্চ রক্তচাপ থাকলে এই খাবারটি পরিহার করা উচিৎ।
 
ক্যানের সুপ
ক্যানের সুপ খুব সহজেই গরম করে খাওয়া যায়। কিন্তু এতে আছে প্রচুর সোডিয়াম, তাই উচ্চ রক্তচাপের রোগীদের এটা থেকে দূরে থাকা উচিৎ। এক ক্যান টমেটো সুপে আছে ১,১১০ গ্রাম সোডিয়াম এবং এক ক্যান ভেজিটেবল সুপে আছে ২,১৪০ গ্রাম লবণ।
 
ক্যানের টমেটোজাত খাবার
টমেটো সস, টমেটো জুস, পাস্তা সস, ইত্যাদিতে আছে প্রচুর লবণ। ফ্রেশ টমেটোতে আছে উপকারি উপাদান লাইকোপিন, তাই ক্যান টমেটোর পরিবর্তে ফ্রেশ টমেটো খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।
 
চিনি
গবেষণায় দেখা গেছে চিনি খেলে বা কোমল পানীয় পান করলে তা ওজন বৃদ্ধি এবং ব্লাড প্রেশার বৃদ্ধিতে কাজ করে।
 
প্রক্রিয়াজাত খাবার
প্রক্রিয়াজাত খাবার যেমন সসেজ, বার্গার, স্যান্ডুইচের মাংস, ইত্যাদি শুধু ব্লাড প্রেশারের জন্যই খারাপ নয়, এসব খাদ্য ডায়াবেটিস, ক্যান্সার, এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।
 
মদ্যপান
উচ্চ রক্তচাপ থাকলে মদ্যপান কমানো উচিৎ, পারলে পরিহার করা উচিৎ। অতিরিক্ত মদ্যপান ব্লাড প্রেশার বৃদ্ধির পাশাপাশি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও বাড়ায়।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK