শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২১:৪৯
ব্রেকিং নিউজ

বিশ্বকাপে জিদানের ঢুস মুর্তিটি ফের প্রদর্শন করবে কাতার

বিশ্বকাপে জিদানের ঢুস মুর্তিটি ফের প্রদর্শন করবে কাতার

উত্তরণবার্তা ডেস্ক : চলতি বছরের শেষদিকে অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপ চলাকালীন  ফরাসি তরকা জিনেদিন জিদানের ২০০৬  আসরে মাথা দিয়ে ‘ঢুস’ মারার সেই ঐতিহাসিক ভাস্কর্য ফের প্রদর্শন করবে স্বাগতিক কাতার। সোমবার একথা জানিয়েছে কর্তৃপক্ষ।  ১৬ ফুট উচ্চতার ব্রোঞ্জ নির্মিত ওই মুর্তিতে দেখা যাবে ইতালীয় ডিফেন্ডার মার্কো মাতেরাজ্জির সঙ্গে ফরাসি কিংবদন্তীর সেই ঐতিহাসিক বিবাদের মুহুর্তটি। ২০১৩ সালে দোহার সমুদ্রতীরে এটি স্থাপন করা হয়েছিল। কিন্তু এতে ইসলামের রিতি লঙঘিত হয়েছে বলে প্রতিবাদ শুরু হলে চার সপ্তাহেরও কম সময়ের মধ্যে সেটি সরিয়ে নেয়া হয়। 
 
এবার মুর্তিটি স্থাপন করা হবে দোহার নতুন আন্তর্জাতিক স্পোর্টস জাদুঘরে। কাতার জাদুঘরের প্রধান শেখ আল মায়াসা বিনতে হামাদ বিন খালিফা আল থানি বলেন , সর্বোচ্চ  পর্যায়ের ক্রীড়ায় ‘মানষিক স্বাস্থ্য ও অবসাদ  মোকাবেলা’করা। সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘ এখানে সংস্কৃতির বিপক্ষে কিছুই ছিল না। মনে হয়েছিল এটি সঠিক অবস্থানে স্থাপিত হয়নি। এখন সেটি পুন:স্থাপিত হতে যাচ্ছে। আসলে জিদান হচ্ছেন কাতারের বন্ধু। আরব বিশ্বে তিনি হচ্ছেন রোল মডেল।
 
আমরা সবাইকে একটি বিষয় অনুধাবন করাতে  চাই, আর তা হচ্ছে শিল্প জীবনেরই একটি অংশ। তাই জিনেদিন জিদানের ভাস্কর্যের মাধ্যমে আমরা এটাই বুঝাতে চাই যে বড় টুর্নামেন্টের সময় ক্রীড়াবিদদের উপর চাপ ও মানষিক সমস্যাগুলোর মোকাবেলায় গুরুত্ব দেয়া দরকার।’ ২১ নভেম্বর ২০২২ বিশ্বকাপ শুরুর সময় এই মুর্তিটি পুন:স্থাপন করা হবে বলে আশা করছেন জাদুঘরের কর্মকর্তারা।
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK