বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:০৫

কাল হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

কাল হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামীকাল চলতি বছরের হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল শুক্রবার (৩ জুন) সকাল ১০টায় রাজধানীর আশকোনার হজক্যাম্পে ‘হজ কার্যক্রম-২০২২’ এর উদ্বোধন করবেন। আজ বৃহস্পতিবার (২ জুন) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। এসময় প্রধানমন্ত্রী হজযাত্রীদের সঙ্গেও মতবিনিময় করবেন বলে তাতে জানানো হয়।
 
এদিকে আশকোনা হজক্যাম্পে উপস্থিত থাকবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসহ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা। উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই মুসলমানদের গুরুত্বপূর্ণ বিধান পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবারের হজে দেশের জনসংখ্যার ভিত্তিতে অংশগ্রহণের সংখ্যা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। বাংলাদেশ থেকে হজপালনে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।
 
গত ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা থাকলেও প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে। সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। এদিকে হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই এবং শেষ হবে ১৪ আগস্ট। করোনা মহামারির কারণে গত দুই বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ পালন করতে পেরেছেন। সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালে ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। মহামারির আগে ২০ লাখের বেশি লোক হজ পালন করতেন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে হাজার সীমিতসংখ্যক লোক হজ পালন করেন।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK