শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৩৩

ফিনালিসিমা : আজ আর্জেন্টিনা-ইতালি মহারণ

ফিনালিসিমা : আজ আর্জেন্টিনা-ইতালি মহারণ

উত্তরণবার্তা ডেস্ক : ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ ব্যবধানে হারটিই আর্জেন্টিনার সর্বশেষ হার। এর পর থেকে টানা ৩১ ম্যাচ অপরাজিত লিওনেল স্কালোনির দল। এর মধ্যে ২৮ বছরের অপেক্ষা ঘুচিয়ে কোপা আমেরিকা জয়ও আছে। সেই মধুর স্মৃতি আজ আবার রোমন্থনের সুযোগ তাদের। দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন হিসেবেই যে আজ ইউরো চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি তারা ‘ফিনালিসিমা’তে।
 
ফিনালিসিমা বা গ্র্যান্ড ফাইনাল—এটা নতুন নাম। ইউরোপ ও আমেরিকা চ্যাম্পিয়ন দুই দলের মধ্যে এর আগে মাত্র দুইবার যে ম্যাচটি হয়েছে, সেটি পরিচিত ছিল ইউরোপিয়ান-সাউথ আমেরিকান নেশনস কাপ বা আর্তেমিও ফ্রাঞ্চি কাপ নামে। ফ্রাঞ্চি ইতালি ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি, তাঁর নামেই ১৯৮৫ ও ১৯৯৩ সালে হয়েছিল ম্যাচ দুটি। ২৯ বছর পর তা আবার মাঠে ফিরছে আর্জেন্টিনা-ইতালি দ্বৈরথ দিয়ে ফিনালিসিমা নামে।
 
এই ম্যাচেই আজ ১৮ বছর আজ্জুরিদের জার্সি গায়ে খেলা জর্জিও কিয়েল্লিনির পথচলা থামছে। কিয়েল্লিনির অধিনায়কত্বেই ২০২০ ইউরোর মুকুট জিতেছে ইতালি। কিন্তু সেই ইতালিই ২০২২ বিশ্বকাপে নেই। রবার্তো মানচিনি অনেক তরুণ খেলোয়াড় দলে ভিড়িয়ে এখন ভবিষ্যতের দল গড়ছেন। অন্যদিকে, আর্জেন্টিনা পুরোপুরি বিশ্বকাপমুখী। লাতিন আমেরিকার দ্বিতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে তারা। ২০১৯ কোপায় যে ব্রাজিলের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাদের, ২০২১-এর ফাইনালে তাদেরই হারিয়ে শিরোপা উৎসব করেছে লিওনেল মেসির দল। তবু আজ ইতালির বিপক্ষে তাদের বড় পরীক্ষা। কারণ সাম্প্রতিককালে ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে খেলার অভিজ্ঞতা হয়নি আর্জেন্টাইনদের।
 
২০১৯ সালে শেষবার ইউরোপীয় কোনো দলের মুখোমুখি হয়েছিল, জার্মানির সঙ্গে ২-২ গোলে ড্র হয়েছিল ম্যাচটি। স্কালোনির দলের প্রায় তিন বছর অপরাজিত থাকার ধারায় আজ তাই বড় পরীক্ষা ইতালির বিপক্ষে। বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে ম্যাচটি শুরু হবে।  ম্যাচটি সেই ওয়েম্বলিতে, যেখানে এক বছর আগে ইউরোপ সেরা হওয়ার উৎসব করেছে আজ্জুরিরা।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ