শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৭

ঈদরাতের খাবার, চিলি ব্রকলি

ঈদরাতের খাবার,  চিলি ব্রকলি

উত্তরণবার্তা ডেস্ক : ঈদরাতের খাবারের আয়োজনটা সাধারণত একটু ভারী থাকে। তবে এবার যেহেতু গরম থাকবে, তাই খাবারটা হতে হবে এমন, যেন খেয়ে হাঁসফাঁস না লাগে। তাই  চিলি ব্রকলি বানাবেন যেভাবে আসুন জেনে নেয়া যাক।

উপকরণ: টুকরা করে কাটা ব্রকলি ১ কেজি, টুকরা করা পেঁয়াজ ১ কাপ, গাজরকুচি সিকি কাপ, চিলি ফ্লেকস সিকি টেবিল চামচ, গোটা জিরা ১ চা–চামচ, কর্নস্টার্চ ১ টেবিল চামচ, তিলের তেল ২ টেবিল চামচ, আদা-রসুন ২ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, মধু দেড় টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, তিল ১ টেবিল চামচ, অর্ধেকটা লেবুর রস, ১ টুকরা লেবুর মিহি খোসা, মুলার ছোট টুকরা ৬টি, পানি আধা কাপ, ধনেপাতাকুচি সিকি কাপ ও লবণ স্বাদমতো।

প্রণালি: পানি ফুটে উঠলে লবণ দিয়ে ব্রকলি ছেড়ে দিন। এক মিনিট পর নামিয়ে সাবধানে ব্রকলি ছেঁকে নিন। এরপর ঠান্ডা হওয়ার জন্য বরফপানিতে রেখে দিন। একটি পাত্রে সয়া সস, তিলের তেল, লেবুর রস ও খোসা, পানি ও কর্নস্টার্চ মিশিয়ে নিন। একটি প্যানে তেল নিয়ে খুব ভালোভাবে গরম করুন। এতে পেঁয়াজ হালকাভাবে ভেজে নিয়ে জিরা ও আদা-রসুন দিন। একটু পানি দিলে নিচের দিকে ধরে আসবে না। এরপর ড্রেসিংটা ঢেলে ১ মিনিট রান্না করলে দেখা যাবে ঘন একটা সস তৈরি হয়েছে। পানি ঝরানো ব্রকলি ঢেলে দিন। একটু রান্না হয়ে এলেই গাজর ও মুলা দিন। ভেজে নেওয়া তিল এবং ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। বেশিক্ষণ রান্না করলে ব্রকলি হলুদ হয়ে যাবে। সব রান্নার শেষে এই পদ রান্না করতে পারেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK