শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২২

নিয়মিত অলিভ অয়েল খাওয়ার ১০ উপকারিতা

নিয়মিত অলিভ অয়েল খাওয়ার ১০ উপকারিতা

সালাহউদ্দীন আহমেদ আজাদ 
 
সব ফ্যাট বা চর্বি অস্বাস্থ্যকর নয়, কিছু ফ্যাট যেমন, অলিভ অয়েল খাওয়ার উপকারিতা অনেক। চর্বি হচ্ছে এক ধরণের নিউট্রিয়েন্ট। প্রোটিন ও কার্বোহাইড্রেটের মতই আমাদের শরীরে ফ্যাটের প্রয়োজন হয় ভিটামিন শুষে নিতে এবং হার্ট ও মস্তিষ্ক কার্যকর রাখতে।
 
মনো আনস্যাচুরেটেড ফ্যাট এবং পলি আন স্যাচুরেটেড ফ্যাটকে বলা হয় ‘ভাল ফ্যাট’ কারণ এটা হৃদপিন্ড সুরক্ষা করে, খারাপ কোলেস্টেরল কমায় এবং স্বাস্থ্য ভাল রাখে।
 
অলিভ অয়েল হচ্ছে এক ধরণের মনোআনস্যাচুরেটেড ফ্যাট। বিজ্ঞানীদের মতে অলিভ অয়েলের উপকারিতা সবচেয়ে বেশী আছে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে। তাহলে আসুন দেখে নিই অলিভ অয়েলের কি কি স্বাস্থ্য উপকারিতা আছে।
 
১। অলিভ অয়েলে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট
এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে স্বাস্থ্যকর চর্বির পাশাপাশি আছে ভিটামিন ই এবং কে। কিন্তু সব অলিভ অয়েলেই আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট । এসব এন্টিঅক্সিডেন্ট দীর্ঘমেয়াদী রোগের থেকে শরীরকে রক্ষা করে, প্রদাহ হ্রাস করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।
 
২। অলিভ অয়েল প্রদাহ-বিরোধী
দীর্ঘমেয়াদী প্রদাহ ক্যান্সার, হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস, মেটাবলিক সিন্ড্রোম, আলযহাইমার্স রোগ, বাত, এবং স্থূলতার অন্যতম কারণ। গবেষণায় দেখা গেছে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল প্রদাহ কমায়। গবেষণায় আরও দেখা গেছে অলিভ অয়েলের ওলিওক্যান্থাল (Oleocanthal) নামক এন্টিঅক্সিডেন্ট প্রদাহ-বিরোধী ঔষধ আইবিউপ্রোফেন (Ibuprofen) এর মতই কার্যকর।
 
৩। স্ট্রোক রোধ করে অলিভ অয়েল
স্ট্রোক এবং অলিভ অয়েলের যোগসূত্রের উপর অসংখ্য গবেষণা হয়েছে এবং এখনও হচ্ছে। ৮,৪১,০০০ জন মানুষের উপর চালিত এক গবেষণায় দেখা গেছে অলিভ অয়েল ছিল একমাত্র মনো আনস্যাচুরেটেড ফ্যাট যা তাদের স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমিয়েছে।
আরেকটি গবেষণা চালিতে হয়েছিল ১,৪০,০০ জন মানুষের উপর, যেখানে দেখা যায় যারা নিয়মত অলিভ অয়েল খেয়েছেন তাদের স্ট্রোক হওয়ার ঝুঁকি অন্যান্যদের তুলনায় অনেক কম ছিল।
 
৪। অলিভ অয়েল হৃদরোগের ঝুঁকি কমায়
গবেষণায় দেখা গেছে ভূমধ্যসাগরীয় অঞ্চলে (Mediterranean) হার্টের রোগীর সংখ্যা অনেক কম। বিজ্ঞানীদের মতে এটার কারণ সেই অঞ্চলের খাদ্যাভ্যাস যা মেডিটেরানিয়ান ডায়েট নামে পরিচিত। মেডিটেরেনিয়ান ডায়েটের অন্যতম প্রধান উপাদান হচ্ছে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। গবেষণায় দেখা গেছে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমায়, ধমনী সুস্থ রাখে, অতি মাত্রায় রক্ত জমাট বাঁধা (blood clot) রোধ করে, এবং ব্লাড প্রেশার কমায়।
 
৫। অলিভ অয়েল ওজন বাড়ায় না
অলিভ অয়েল খাওয়া ওজন কমানোর একটি ভাল উপায়। অতিরিক্ত চর্বি খেলে ওজন বাড়ে। কিন্তু অসংখ্য গবেষণায় দেখা গেছে, মেডিটেরেনিয়ান ডায়েট, যাতে আছে প্রচুর অলিভ অয়েল, ওজন বাড়ায় না। স্পেনে ৭,০০০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর উপ্র ৩০ মাস ব্যাপি চালিত এক গবেষণায় দেখা গেছে, প্রচুর অলিভ অয়েল খাওয়ার পরও তাদের ওজন বৃদ্ধি পায়নি।
 
৬। অলিভ অয়েল আলযহাইমার্স রোগ রোধ করে
আলযহাইমার্স রোগ একটি কমন স্মৃতিভ্রম রোগ। এই রোগের অন্যতম কারণ হচ্ছে মস্থিষ্কের নিউরনে বেটা এমিলয়েড (beta amyloid) নামক প্রোটিনের প্ল্যাক জমাট বাঁধা। গবেষণায় দেখা গেছে অলিভ অয়েল এসব প্ল্যাক দূর করেছে এবং মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করেছে।
 
৭। অলিভ অয়েল টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়
বেশ কিছু গবেষণায় দেখা গেছে অলিভ অয়েল ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে এবং ইন্সুলিন সেনসিটিভিটি কমায়। ৪১৮ জন মানুষের চালিত এক গবেষণায় দেখা যায় অলিভ অয়েল সমৃদ্ধ মেডিটেরেনিয়ান ডায়েট তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ৪০% হ্রাস করেছে।
 
৮। ক্যান্সার রোধ করে অলিভ অয়েল
ভূমধ্যসাগরীয় অঞ্চলে (Mediterranean) ক্যান্সার রোগীর সংখ্যা খুব কম, এবং বিজ্ঞানীরা মনে করেন অলিভ অয়েল এর প্রধান কারণ। গবেষণায় দেখা গেছে অলিভ অয়েলের এন্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ ড্যামেজ হ্রাস করে এবং কান্সারের কোষ ধ্বংস করে।
 
৯। রুমাটয়েড আর্থ্রাইটিস চিকিৎসায় অলিভ অয়েল
কিছু গবেষণায় দেখা গেছে অলিভ অয়েল সাপ্লিমেন্ট রুমাটয়েড আর্থ্রাইটিস রোগীদের অক্সিডেটিভ স্ট্রেস কমায় ফলে ব্যথা কমে। এই উপকারিতা আরও বেশী পাওয়া যায় যদি অলিভ অয়েলের সাথে ফিশ অয়েল মিশিয়ে খাওয়া হয়।
 
১০। অলিভ অয়েল ব্যাক্টেরিয়া বিরোধী
অলিভ অয়েলে অসংখ্য নিউট্রিয়েন্ট আছে যা ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধ্বংস করতে পারে। গবেষণায় দেখা গেছে অলিভ অয়েল আমাদের অন্ত্রে থাকা হেলিকোব্যাক্টার পাইলোরি (Helicobacter pylori) নামক ব্যাক্টেরিয়া ধ্বংস করে। এই ব্যাক্টেরিয়া আমাদের অন্ত্রে বাস করে এবং এটা পাকস্থলির আলসার ও পাকস্থলীর ক্যান্সারের জন্য দায়ী।
 
সব শেষে
উন্নতমানের এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল খুবই স্বাস্থ্য উপকারি। এতে থাকা শক্তিশালী এন্টি অক্সিডেন্টের ফলে এটা আমাদের হার্ট, মস্তিষ্ক ও জয়েন্ট ভাল রাখে এবং বিভিন্ন রোগ থেকে আমাদের শরীরকে রক্ষা করে। 
 
বিজ্ঞানীদের মতে অলিভ অয়েল পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর চর্বি। 
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK