শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৪:১৯
ব্রেকিং নিউজ

জনগণের কল্যাণে বাংলাদেশ-ভারত সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন শ্রিংলা

জনগণের কল্যাণে বাংলাদেশ-ভারত সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন শ্রিংলা

উত্তরণবার্তা  প্রতিবেদক : ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বিদ্যমান বাংলাদেশ-ভারত সম্পর্কেকে দুটি বন্ধুপ্রতিম দেশের জনগণের কল্যাণে আরও উচ্চতর পর্যায়ে এগিয়ে নেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, "আমাদের সম্পর্ক এখন ইতিহাসের একটি সোনালী অধ্যায় অতিক্রম করছে যার ভিত্তি হচ্ছে অভিন্ন সংস্কৃৃতি, পারস্পরিক সমর্থন ও কল্যাণ এবং সদিচ্ছা। এ সম্পর্ক আরো বিকশিত হচ্ছে কারণ বাংলাদেশের স্বাধীনতা লাভের লক্ষ্যে এই দুই দেশের জনগণ রক্ত দিয়েছে। বাংলাদেশে এর আগে দায়িত্ব পালনকারী ভারতের সাবেক হাইকমিশনার শ্রিংলা বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সুবর্ণ জয়ন্তী উদযাপনের সময় ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর ভারত-বাংলাদেশ সম্পর্কের গভীরতা প্রতিফলিত করে যা গত কয়েক বছরে একটি নতুন পর্যায়ে পৌঁছেছে।
 
তিনি ভারতে বাংলাদেশ মিশনে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উপলক্ষে আয়োজিত লোগো এন্ড ব্যাকড্রোপ ডিজাইন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন। শ্রিংলা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করতে বাংলাদেশ ও ভারতে গৃহীত বিভিন্ন কর্মসূচিও তুলে ধরেন।  তিনি আরো বলেন, "আমরা বিশ্বের ১৬টি নগরীতে যৌথভাবে এসব কর্মসূচি পালন করেছি।" তিনি উভয় দেশের জনগণের চলাচলের পাশাপাশি পণ্য পরিবহনের সুবিধার্থে  দুই দেশের সরকারের গৃহীত যৌথ উদ্যোগের বিভিন্ন কর্মসূচির কথাও উল্লেখ করেন।
 
ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান অনুষ্ঠানে বক্তৃতাকালে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সর্বাত্মক সহায়তা প্রদানের জন্য তৎকালীন ভারত সরকার এবং তাদের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো বলেন, ভারতের সমর্থন ছাড়া স্বল্প সময়ের মধ্যে স্বাধীনতা অর্জন করা সম্ভব ছিল না। ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরকে ইতিহাসের সোনালী অধ্যায় হিসেবে আখ্যা দিয়েছে তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়াদে দুই প্রতিবেশীর মধ্যে বন্ধন একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। হাইকমিশনার বলেন, দুই দেশের মধ্যে কূটনীতির সম্পর্ক জোরদার হয়েছে। অন্যদিকে, দুই সরকার দুই দেশের জনগণের কল্যাণের লক্ষ্যে মৌলিক দ্বিপাক্ষিক বিষয়গুলোতে ঘনিষ্ঠভাবে কাজ করছে। পরে তারা যৌথভাবে লোগো এবং ব্যাকড্রপ ডিজাইন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছয় বিজয়ীর মধ্যে পুরস্কার তুলে দেন।
উত্তরণবার্তা/এআর 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ