শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৪:৫৩
ব্রেকিং নিউজ

ঈদের দুপুরে খাবার টেবিলে : ফলের কাস্টার্ড

ঈদের দুপুরে খাবার টেবিলে : ফলের কাস্টার্ড

উত্তরণবার্তা ডেস্ক : ঈদের ভোজের প্রধান এক পর্ব দুপুরের খাবার। গরমের কারণে দুপুরে খাওয়ার পর হাঁসফাঁস যেন না লাগে, সেদিকেও খেয়াল রাখুন। ঈদের দুপুরে খাবার টেবিলে রাখুন ফলের কাস্টার্ড। ফলের কাস্টার্ড বানাবেন যেভাবে আসুন তা জেনে নিই।
 
উপকরণ: তরল দুধ ১ লিটার, চিনি স্বাদমতো, কাস্টার্ড পাউডার ৩ টেবিল চামচ, আপেল সিকি কাপ, সাগর কলা সিকি কাপ, সবুজ আঙুর সিকি কাপ, লাল আঙুর সিকি কাপ, পাকা আম সিকি কাপ, আনার দানা ২ টেবিল চামচ (সাজানোর জন্য)। 
 
প্রণালি: আধা কাপ দুধ সরিয়ে রেখে বাকি দুধ প্যানে দিয়ে ভালোভাবে জ্বাল দিতে হবে। দুধ ফুটে উঠলে তাতে চিনি ও আধা কাপ দুধে গুলিয়ে রাখা কাস্টার্ড পাউডার মিশিয়ে অনবরত নেড়ে ঘন করে নামিয়ে নিতে হবে। মনে রাখতে হবে, ঠান্ডা হওয়ার পরে এই কাস্টার্ড আরও ঘন হয়ে যাবে। কাস্টার্ড অনবরত নেড়ে নেড়ে ঠান্ডা করে নিতে হবে। নয়তো সর পড়ে কাস্টার্ডের স্বাদ নষ্ট করে দেবে। কাস্টার্ড ঠান্ডা হয়ে গেলে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে রাখুন। এরপর আপেল, কলা ও আম খোসা ছাড়িয়ে ছোট কিউব করে কেটে নিন। আঙুরও অর্ধেক করে কেটে নিতে হবে। পরিবেশনের একদম আগে ফ্রিজ থেকে কাস্টার্ড বের করে তাতে কেটে রাখা ফল আলতো করে মিশিয়ে ওপরে আনার দানা ছড়িয়ে পরিবেশন করতে হবে। কাস্টার্ডের সঙ্গে যেকোনো মিষ্টি ফল ব্যবহার করতে পারেন। শুধু লক্ষ রাখবেন, এমন কোনো ফল ব্যবহার করবেন না, যেটি থেকে পানি বের হয়। যেমন তরমুজ।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK