শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৭

ঈদের দুপুরে খাবার টেবিলে : খাসির গ্লাসি

ঈদের দুপুরে খাবার টেবিলে : খাসির গ্লাসি

উত্তরণবার্তা ডেস্ক : ঈদের ভোজের প্রধান এক পর্ব দুপুরের খাবার। গরমের কারণে দুপুরে খাওয়ার পর হাঁসফাঁস যেন না লাগে, সেদিকেও খেয়াল রাখুন। ঈদের দুপুরে খাবার টেবিলে রাখুন খাসির গ্লাসি । খাসির গ্লাসি বানাবেন যেভাবে আসুন তা জেনে নিই।

উপকরণ: খাসির মাংস ১ কেজি, পেঁয়াজকুচি পৌনে ১ কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, টক দই ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, বাদামবাটা সিকি কাপ, পোস্তবাটা আধা চা-চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, জায়ফল-জয়ত্রীবাটা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, কেওড়া জল আধা চা-চামচ, আস্ত গরমমসলা (দারুচিনি, এলাচি, লবঙ্গ, তেজপাতা) প্রতিটি ৩টা করে, সেদ্ধ ডিম ৪টি, তরল দুধ আধা কাপ, ক্রিম ১ চা-চামচ, আস্ত কাঁচা মরিচ ৪ থেকে ৫টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ ও ঘি ৩ টেবিল চামচ।

প্রণালি: বড় টুকরা করা খাসির মাংসে স্বাদমতো লবণ ও টক দই দিয়ে মেখে রাখতে হবে ঘণ্টা দুয়েকের জন্য। তারপর প্যানে তেল ও ঘি গরম করে তাতে আস্ত গরমমসলা ও তেজপাতা দিয়ে হালকা ভেজে তাতে পেঁয়াজকুচি দিয়ে আবারও হালকা ভেজে নিতে হবে। তারপর এতে পেঁয়াজবাটা, আদা-রসুনবাটা, মরিচ-জিরাগুঁড়া, গরমমসলার গুঁড়া ও বাদামবাটা দিয়ে ভালো করে কষিয়ে দই-লবণে মাখিয়ে রাখা মাংস দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে রান্না করতে হবে। প্রথমে ৭ থেকে ৮ মিনিট আঁচ বাড়িয়ে ও পরে কমিয়ে রান্না করতে হবে। মাংসের গায়ের পানিতে সেদ্ধ হতে দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে পোস্তবাটা, জায়ফল-জয়ত্রীবাটা, দুধ, ক্রিম, আস্ত কাঁচা মরিচ, কেওড়া জল ও সেদ্ধ ডিম দিয়ে ভালো করে মিশিয়ে দমে রেখে বাকি রান্না শেষ করতে হবে।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK