শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:১১
ব্রেকিং নিউজ

ঈদের দুপুরে খাবার টেবিলে : মোরগ মোসাল্লাম

ঈদের দুপুরে খাবার টেবিলে : মোরগ মোসাল্লাম

উত্তরণবার্তা ডেস্ক : ঈদের ভোজের প্রধান এক পর্ব দুপুরের খাবার। গরমের কারণে দুপুরে খাওয়ার পর হাঁসফাঁস যেন না লাগে, সেদিকেও খেয়াল রাখুন। ঈদের দুপুরে খাবার টেবিলে রাখুন মোরগ মোসাল্লাম ।মোরগ মোসাল্লাম বানাবেন যেভাবে আসুন তা জেনে নিই।
 
 
উপকরণ: চামড়া ছড়ানো আস্ত মোরগ ১ কেজি বা সোয়া কেজি, টক দই ৫ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজবাটা ২ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঠবাদাম ৮ থেকে ১০টি, মরিচগুঁড়া দেড় চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, জয়ফল-জয়ত্রীবাটা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, কেওড়া জল আধা চা-চামচ, সেদ্ধ ডিম ২টি, আস্ত দারুচিনি ১ ইঞ্চি, আস্ত কিশমিশ ৮ থেকে ১০টি, এলাচি ২টি, তেজপাতা ২টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ ও ঘি ৪ টেবিল চামচ।
 
প্রণালি: মোরগ বা মুরগির পেট ভালো করে পরিষ্কার করে নিতে হবে। বুক, রান—সবদিক হালকা করে চিরে নিতে হবে যাতে মসলা ভেতরে ভালোভাবে ঢোকে। এবার একটা পাত্রে ২ টেবিল চামচ টক দই, আধা চা-চামচ আদাবাটা, আধা চা-চামচ রসুনবাটা, আধা চা-চামচ মরিচগুঁড়া আর স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তাতে মোরগ দিয়ে ভালোভাবে মসলা মাখিয়ে নিন। কমপক্ষে ২ ঘণ্টা ম্যারিনেশনের জন্য রেখে দিতে হবে। সারা রাত রেখে দিতে পারলে সবচেয়ে ভালো। এবার বাকি টক দই, পেঁয়াজ বেরেস্তা আর বাদাম একসঙ্গে বেটে নিতে হবে। নির্দিষ্ট সময় পরে ম্যারিনেশন থেকে মসলা বাদ দিয়ে শুধু মোরগ তুলে নিয়ে তার পেটের মধ্যে সেদ্ধ ডিম ভরে দিন। ডিম যাতে বেরিয়ে না যায়, সে জন্য টুথপিক দিয়ে আটকে দিতে হবে। সেই সঙ্গে মোরগের পা দুটি সুতা দিয়ে বেঁধে দিতে হবে। টুথপিকের সাহায্যে ডানাও মোরগের গায়ের সঙ্গে আটকে নিতে হবে যাতে রান্নার পরে দেখতে ভালো লাগে। একটা পাত্রে তেল গরম করে তাতে মাঝারি আঁচে মোরগটা ৮ থেকে ১০ মিনিট উল্টেপাল্টে সোনালি করে ভেজে তুলে নিন। ভাজা তেল একটু কমিয়ে নিয়ে তাতে ঘি মিশিয়ে আস্ত গরমমসলা ও তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা, আদা-রসুনবাটা, মরিচ-জিরা-ধনেগুঁড়া, গরমমসলার গুঁড়া, জায়ফল-জয়ত্রীবাটা আর ম্যারিনেশনের মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এতে দই-বেরেস্তা-বাদামের মিশ্রণ দিয়ে আরও একবার ভালোমতো কষিয়ে ভাজা মোরগ দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে উল্টেপাল্টে রান্না করে নিতে হবে। প্রয়োজন হলে অল্প পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে এলে কেওড়া জল আর কিশমিশ দিয়ে মিনিট পাঁচেক দমে রেখে তেল উঠে এলে মোরগ মোসাল্লাম তৈরি।
উত্তরণবার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK