শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৫৮

এই গরমে আখের রস কেন খাবেন?

এই গরমে আখের রস কেন খাবেন?

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
রোজার মধ্যে এই গরমে হাসফাঁস করছেন সবাই। প্রচণ্ড গরমে প্রাণ ওষ্ঠাগত হবার যোগাড়। সারাদিন রোজা রেখে ইফতারের সময় এক গ্লাস লেবুর সরবত অমৃতের মত মনে হয়। কিন্তু চিনি দেয়া লেবুর সরবতের চেয়ে গরমে আখের রস বা গ্যান্ডারির রস পান অনেক বেশী উপকারী। আখের রস শুধু একটি জুসই নয়, এটা স্বাস্থ্যকর জুসগুলোর মধ্যে অন্যতম। তৃষ্ণা মেটানোর পাশাপাশি আখের রসের আছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। আজকের আলোচনা প্রতিদিন আখের রস পানের উপকারিতার উপর।
 
আখের রস খাওয়ার ১০ উপকারিতা
১। আখের রস খুব দ্রুত শক্তি যোগায়
গরমে পানিশূণ্য বা ডিহাইড্রেটেড (dehydrated) হয়ে গেলে শুধু এক গ্লাস আখের রস পান করে দেখুন। এটা শুধু আপনার তৃষ্ণাই নিবারণ করবে না আপনার ডিহাইড্রেশন জনিত ক্লান্তি দূর করে আপনাকে দিবে তাৎক্ষণিক শক্তি। আপনার শরীর আখের রসে থাকা সুক্রোজ সহজেই শুষে নেয় এবং শরীরের হারিয়ে যাওয়া চিনির মাত্রাকে আগের অবস্থায় ফিরিয়ে আনে। 
 
২। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে
ত্বকের সৌন্দর্য রক্ষা করতে আখের রস বা গ্যান্ডারির রস খুবই কার্যকরি। ব্রণের সমস্যা দূর করতে আখের রসের সাথে মূলতানি মাটি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এখন এই পেস্টটি মুখে মেখে ২০-২৫ মিনিট রেখে দিন। তারপর ভেজা তোয়ালে দিয়ে পরিষ্কার করে ফেলুন। এভাবে সপ্তাহে দু’দিন করে এক মাস ব্যবহার করলেই ফল পাবেন। 
 
৩। উপকারি ভিটামিন ও খনিজ
আখের রসে আছে প্রচুর ভিটামিন সি, ম্যাগনেশিয়াম এবং ইলেক্ট্রোলাইট। এই জন্যেই আখের রস ব্যায়েমের পর একটি আদর্শ পানীয়। যদি ম্যারাথনে দৌড়াতে চান বা রোদে অনেক সময় ব্যয় করার প্ল্যান থাকে তাহলে এক গ্লাস আখের রস খেয়ে নিন। আখের রসের ইলেক্ট্রোলাইট শরীরের পটাশিয়াম ও সোডিয়ামের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং ডিহাইড্রেশান দূর করে।
 
৪। ক্যান্সার রোধ করে আখের রস
আখের রস এক ধরণের এলকালাইন কারণ এতে আছে প্রচুর ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন, এবং ম্যাঙ্গানিজ। এই খনিজগুলি ক্যান্সারের মত রোগ প্রতিরোধ করতে সহযোগিতা করে, যেহেতু ক্যান্সারের কোষ এলকালাইন পরিবেশে বাঁচতে পারে না। তাই নিয়মিত আখের রস পান করলে প্রস্টেট ক্যান্সার ও স্তন ক্যান্সারের ঝুঁকি কমে।
 
৫। আখের রস হজম শক্তি বাড়ায়
আখের রসের পটাশিয়াম হজম শক্তি বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করে। আখের রসে থাকা পটাশিয়াম শরীরে প্রবেশ করলে হজমে সহায়ক একাধিক পাচক রসের ক্ষরণ বেড়ে যায়, যে কারণে খুব দ্রুত হজম ক্ষমতার উন্নতি ঘটে। এছাড়া আখের রস ডাইজেস্টিভ সিস্টেমকে সুস্থ রাখে এবং পাকস্থলির ইনফেকশান রোধ করে।
 
৬। কোষ্ঠকাঠিন্য দূর করে আখের রস
আখের রসে প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার থাকার ফলে এটা ন্যাচারাল ল্যাক্সেটিভ (laxative) হিশেবে কাজ করে এবং অন্ত্র সুস্থ রাখে। আয়ুর্বেদ শাস্ত্র মতে আখের রস বাওয়েল মুভমেন্টের উন্নয়ন ঘটায়, ফলে সহজেই কোষ্ঠকাঠিন্য দূর হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে আখের রস পান করুন বা চিবিয়ে আখ খাওয়ার অভ্যাস করুন। দ্রুতই উপকার পাবেন।
 
৭। খারাপ কোলেস্টেরল (এলডিএল) এর মাত্রা কমায়
কারো কোলেস্টেরলের সমস্যা থাকলে নিয়মিত আখের রস পান করা উচিৎ। এই সুস্বাদু পানীয়টিতে থাকা বেশ কিছু উপাদান খারাপ কোলেস্টেরলের (এলডিএল) মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যাওয়ায় হার্টের স্বাস্থ্যেরও উন্নয়ন হয়।
 
৮। হৃদরোগের ঝুঁকি কমায়
বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে নিয়মিত আখের রস পান করলে অনেক রোগ কাছে ঘেঁষতে পারে না। হৃদপিন্ডকে সুস্থ রাখতে আখের রস কার্যকর ভূমিকা পালন করে এবং হার্ট এটাক রোধেও সাহায্য করে। 
 
৯। দাঁত সুন্দর রাখে আখের রস
আখের রসে থাকা প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান্য খনিজ পদার্থ দাঁতের এনামেলকে শক্ত রাখে। নিয়মিত আখের রস পান করলে দাঁতের সুস্থতার পাশাপাশি শরীরের হাড়ও শক্ত থাকে। এছাড়া দাঁতে ক্যাভিটি ও ইনফেকশান হওয়ার আশংকা দূর হয়।
 
১০। ইউরিন ইনফেকশান দূর করে
ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশান (UTI) বা ইউরিন ইনফেকশান নিরময়ে আখের রস খুবই কার্যকর। আখের রস একটি প্রাকৃতিক ডিউরেটিক (diuretic) যার ফলে এটা ইউরিন ইনফেকশানের চিকিৎসায় খুব ভাল কাজ দেয়। ইউরিন ইনফেকশান থাকলে নিয়মিত আখের রস পান করার অভ্যাস করুন।
 
পরিশেষে
গরমে আখের রস পান করার উপকারিতা অসংখ্য। শুধু গরমেই নয়, আখের রস যে কোন সময় পান করলেই এটা আপনাকে দিবে অনেক উপকারিতা। ডায়াবেটিস রোগীদের আখের রস থেকে ভয় পাওয়ার কোন কারণ নেই। এতে আছে খুব কম গ্লাইসেমিক ইন্ডেক্স যার ফলে ডায়াবেটিস রোগীরাও আখের রস খেতে পারেন বা চিবিয়ে আখ খেতে পারেন।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক
 

  মন্তব্য করুন
     FACEBOOK