শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২২

ঈদের দুপুরে খাবার টেবিলে : মাছের টিকিয়া

ঈদের দুপুরে খাবার টেবিলে : মাছের টিকিয়া

উত্তরণবার্তা ডেস্ক : ঈদের ভোজের প্রধান এক পর্ব দুপুরের খাবার। গরমের কারণে দুপুরে খাওয়ার পর হাঁসফাঁস যেন না লাগে, সেদিকেও খেয়াল রাখুন। ঈদের দুপুরে খাবার টেবিলে রাখুন মাছের টিকিয়া ।মাছের টিকিয়া বানাবেন যেভাবে আসুন তা জেনে নিই।
 
 
উপকরণ: অল্প হলুদ, মরিচগুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ রুই মাছ দেড় কাপ (সেদ্ধ হওয়ার পরে চামড়া বাদ দিয়ে কাঁটা বেছে নিতে হবে), আলু সেদ্ধ করে চটকে নেওয়া আধা কাপ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি স্বাদমতো, ধনেপাতা মিহি কুচি ৩ টেবিল চামচ, ফেটানো ডিম ১টি, হলুদগুঁড়া সামান্য, মরিচগুঁড়া সামান্য, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল ভাজার জন্য।
 
প্রণালি: দেড় চা-চামচ তেলে পেঁয়াজ হালকা করে ভেজে নিতে হবে। এবার ডিম আর তেল বাদে বাকি উপকরণ ভালোভাবে মেখে নিতে হবে। এবার সেই মিশ্রণের সঙ্গে অল্প অল্প করে ফেটানো ডিম মিশিয়ে মেখে নিতে হবে। লক্ষ রাখতে হবে, মিশ্রণ যেন বেশি নরম হয়ে না যায়। তাহলে টিকিয়া বানানো যাবে না। এবার মিশ্রণ থেকে পরিমাণমতো নিয়ে টিকিয়ার আকারে গড়ে আধা ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। মাঝে একবার উল্টে দিতে হবে। পরিবেশনের আগে আগে গরম তেলে সোনালি করে ভেজে নিন। পোলাও ও খিচুড়ির সঙ্গে অথবা বিকেলের নাশতা হিসেবেও পরিবেশন করতে পারেন মাছের এই টিকিয়া।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK