শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:২৫
ব্রেকিং নিউজ

ঈদের দুপুরে খাবার টেবিলে : ছোলার পোলাও

ঈদের দুপুরে খাবার টেবিলে :  ছোলার পোলাও

উত্তরণবার্তা ডেস্ক : ঈদের ভোজের প্রধান এক পর্ব দুপুরের খাবার। গরমের কারণে দুপুরে খাওয়ার পর হাঁসফাঁস যেন না লাগে, সেদিকেও খেয়াল রাখুন। ঈদের দুপুরে খাবার টেবিলে রাখুন ছোলার পোলাও। ছোলার পোলাও বানাবেন যেভাবে আসুন তা জেনে নিই।




উপকরণ: চিনিগুঁড়া চাল ২ কাপ, ছোলা ১ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, আস্ত গরমমসলা (দারুচিনি, এলাচি, লবঙ্গ, তেজপাতা) প্রতিটি ৩টি করে, আস্ত কাঁচা মরিচ ৪ থেকে ৫টি, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, ঘি ২ টেবিল চামচ, ফুটন্ত গরম পানি প্রয়োজনমতো ও পেঁয়াজ বেরেস্তা সাজানোর জন্য।

প্রণালি: ছোলা বেছে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। সারা রাত পানিতে ভিজিয়ে রেখে সকালে পর্যাপ্ত পানি আর অল্প লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। পানি ঝরিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। চালও ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার পাত্রে তেল গরম করে গরমমসলা ফোড়ন দিয়ে পেঁয়াজ সোনালি করে ভেজে নিন। এরপর চাল ও অন্যান্য মসলা দিয়ে ৩ থেকে ৪ মিনিট ভেজে নিতে হবে। সেদ্ধ ছোলা ও স্বাদমতো লবণ দিয়ে আরও ৩ থেকে ৪ মিনিট ভেজে নিন। তাতে প্রয়োজনমতো ফুটন্ত গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। পানি আর চাল সমান হয়ে এলে আঁচ কমিয়ে দিন। পাত্রের নিচে তাওয়া দিয়ে দমে বসিয়ে দিতে হবে মিনিট পনেরোর জন্য। এ সময় আস্ত কাঁচা মরিচ, চিনি আর ঘি দিয়ে আলতো করে নেড়ে মিশিয়ে দিতে হবে। চাল সেদ্ধ হয়ে গেলেই পরিবেশন পাত্রে নামিয়ে ওপরে বেরেস্তা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK