সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৩৪
ব্রেকিং নিউজ

তমাদের স্কুলে যেতে আর দেরি হবে না

তমাদের স্কুলে যেতে আর দেরি হবে না

উত্তরণ বার্তা প্রতিবেদক : তমা খাতুন (১২)  মাগুরা সদরের শত্রুজিৎপুরের কালি প্রসন্ন মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী। পাশ্ববর্তী গোবিন্দপুর গ্রামের বাড়ি থেকে স্কুলে আসতে প্রায় ছয় কিলোমিটার রাস্তা। কিছু পথ ভ্যানে বাকিটা হেঁটে স্কুলে আসত তমা। প্রায়ই সে দেরি করে স্কুলে আসায় শিক্ষকদের কথা শুনতে হতো। কিন্তু এখন থেকে তমাকে আর এ বিষয়ে শিক্ষদের বকুনি শুনতে হবে না।

কারণ তমা আজ ঝা চকচকে নতুন একটা বাইকেল পেয়েছে।  তাও বিনা মূল্যে। তমার এখন আর স্কুলে আসতে দেরি হবে না। বন্ধুদের সঙ্গে দল বেঁধে সাইকেল চালিয়ে স্কুলে যেতে পারবে তমা।

শুধু তমা নয়, মাগুরা সদরের ১৩ ইউনিয়নের ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রীদের মাঝে ৩৫৯ টি সাইকেল বিতরণ করেছে জেলা প্রশাসন।শুধু স্কুলে যাওয়ার জন্য নয়, গোলাপী রঙের এসব সাইকেল ‘১৮ এর আগে বিয়ে নয় ,২০ এর আগে সন্তান নয় ’ এ শ্লোগান নিয়ে বাল্যবিবাহ প্রতিরোধ করতে বড় ভূমিকা রাখবে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিকেলে এলজিএসপি-৩ আওতায় মাগুরা সদর উপজেলায় ১৩টি ইউনিয়নের শিক্ষার্থীদের মধ্যে এ বাইসাইকেল  বিতরণ করা হয়েছে।

মাগুরা সদরের নমুনা ময়দানে আয়োজিত অনুষ্ঠানে মাগুরা  জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন— স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক কামরুজ্জামান,সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু,সদর উপজেলা নির্বাহী অফিসার আবু সুফিয়ান,রাঘবদাইড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম বাবুল ফকির ও সাংবাদিক রুপক আইচ প্রমুখ।

শত্রুজিতপুর কালি প্রসন্ন মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী শিমু আক্তার  বলে, ‘স্কুল আমার বাড়ি থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে। স্কুলে যেতে আমার অনেক কষ্ট হতো। সময়মতো ক্লাস ও স্কুলে পৌঁছাতে পারতাম না। সাইকেলটা পাওয়ায় এখন আমি সঠিক সময় স্কুলে যেতে পারব এবং লেখা পড়ায় ভাল ফলাফল করতে পারবো।’

একই স্কুলের ছাত্রী প্রিয়া বিশ্বাস বলে, ‘আমার বাবা একজন কৃষক। আমাদের তেমন চাষ যোগ্য জমি নেই। বেশির ভাগ সময় বাবা অন্যের জমিতে কাজ করে সংসার চালায়। সেখানে আমার লেখাপড়ার জন্য একটি বাইসাইকেল কিনে দেয়া ছিল বাবার পক্ষে খুব কষ্টের ব্যাপার। আমি একটি বাইসাইকেল পেয়ে প্রতিদিন  সঠিক সময়ে স্কুলে যেতে পারবো। স্কুল ছুটির পর সময় মত বাড়িতে আসতে পারবো।’

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু সুফিয়ান জানান, এর আগেও সদর উপজেলায় আমরা মেয়েদের মাঝে সাইকেল বিতরণ করা হয়েছে।  আজ সদরের ১৩ ইউনিয়নের ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রীদের মাঝে ৩৫৯টি সাইকেল বিতরণ করা হলো । যার বাজার মূল্য ২৭ লাখ ৫৪ হাজার টাকা। মাগুরা সদর উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত করতে ও মেয়ে শিক্ষার্থীদের বাল্যবিবাহ প্রতিরোধ করতে সরকারের এ উদ্যোগ প্রশংসনীয়।

উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ