শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৭

ঈদের দুপুরে খাবার টেবিলে

ঈদের দুপুরে খাবার টেবিলে

উত্তরণবার্তা প্রতিবেদক : ঈদের ভোজের প্রধান এক পর্ব দুপুরের খাবার। গরমের কারণে দুপুরে খাওয়ার পর হাঁসফাঁস যেন না লাগে, সেদিকেও খেয়াল রাখুন। ঈদের দুপুরে খাবার টেবিলে রাখুন আলু মাঞ্চুরিয়ান। আলু মাঞ্চুরিয়ান বানাবেন যেভাবে আসুন তা জেনে নিই।


আলু মাঞ্চুরিয়ান

উপকরণ: ছোট গোল আলু আধা কেজি, সবুজ ক্যাপসিকাম আধা কাপ (একদম ছোট কিউব করে কাটা), পেঁয়াজ আধা কাপ (৪ ভাগ করে খুলে নেওয়া), কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ, রসুন কিমা আধা চা-চামচ, আদা কিমা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, কাশ্মীরি মরিচের গুঁড়া ১ চা-চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, সয়া সস ১ টেবিল চামচ, টমেটো সস দেড় টেবিল চামচ, চিনি সস ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল ৪ টেবিল চামচ।

প্রণালি: গোল আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। ১ টেবিল চামচের মতো কর্নফ্লাওয়ার আর অল্প লবণ মেখে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে আলু লালচে করে ভেজে তুলে নিতে হবে। এবার প্যানে আদা-রসুনের কিমা দিয়ে সোনালি করে ভেজে তাতে কর্নফ্লাওয়ার বাদে বাকি উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ৪ থেকে ৫ মিনিট বেশি আঁচে রান্না করে নিন। এবার অল্প পানিতে বাকি কর্নফ্লাওয়ার মিশিয়ে ঢেলে দিন আলুর তরকারিতে। নামিয়ে নিন। পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK