শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:১০
ব্রেকিং নিউজ

ঈদের সকালের নাশতা : তিরামিসু

ঈদের সকালের নাশতা : তিরামিসু

উত্তরণবার্তা ডেস্ক : সকালে নাশতা দিয়েই শুরু হয় সারা দিনের ঈদ খাবারের আয়োজন। এ আয়োজনে পরিচিত পদগুলোর পাশাপাশি রাখতে পারেন নতুন কিছু স্বাদ। তিরামিসু বানাবেন যেভাবে। আসুন তা জেনে নিই।

তিরামিসু
উপকরণ: ডিমের কুসুম ৬টি, চিনি আধা কাপ, হুইপ করা ক্রিম ১ কাপ, ক্রিম চিজ ২৫০ গ্রাম, ইনস্ট্যান্ট ক্রিম ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

প্রণালি: ডিম ভেঙে শুধু কুসুমটুকু নিন। একটা বাটিতে কুসুমের সঙ্গে চিনি মিশিয়ে নিন। বাটিটিকে ডাবল বয়লারে রেখে বিট করুন যতক্ষণ পর্যন্ত কুসুমের রং পরিবর্তন না হয়। কুসুমের রং ক্রিম রঙের হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে দিন। একটি বোলে চিজ, ইনস্ট্যান্ট ক্রিম ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে বিট করুন। হুইপ করা ক্রিম বিটার দিয়ে বিট করে ক্রিম করে ফেলুন। ক্রিম ও  চিজের মিশ্রণ একসঙ্গে মেশান। দুটি উপকরণই অল্প অল্প করে দিয়ে ভাঁজে ভাঁজে মেশাতে হবে। তিরামিসুর ক্রিম এখন রেডি। স্তরে স্তরে সাজানোর সময় আপনার পছন্দমতো পরিবেশন পাত্র নিতে পারেন। ছোট ছোট পরিবেশনের বাটি বা কাপ ব্যবহার করতে পারেন। যদি বড় পাত্রে পরিবেশন করতে চান তাহলে ৯x১৩ ইঞ্চি পাত্র নিন। একসঙ্গে স্তরে স্তরে সাজানোর আগে কফি গুলিয়ে নিতে হবে নিচের উপাদান দিয়ে।


পরিবেশন পাত্রে একসঙ্গে সাজানোর জন্য

উপকরণ: ইনস্ট্যান্ট কফি ২ টেবিল চামচ, কুসুম গরমপানি ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, লেডি ফিঙ্গার বিস্কুট দেড় প্যাকেট, কোকো পাউডার ওপরে ছড়িয়ে (ডাস্টিং) দেওয়ার জন্য।

প্রণালি: ১ কাপ হালকা গরমপানিতে ১ চামচ কফি ও চিনি গুলিয়ে ঠান্ডা করুন। এইবার একটা একটা করে লেডি ফিঙ্গার কফিতে চুবিয়ে পরিবেশন পাত্রে এক স্তর দিন। এরপর ক্রিমের স্তর দিন সমান করে। এভাবে এক স্তর সাজানো হলে ওপরে আরেক স্তর লেডি ফিঙ্গার দিয়ে স্তর তৈরি করুন। ওপরে ক্রিমের স্তর দিন। সবশেষে ক্রিমের ওপর কোকো পাউডার একটা ছাঁকনিতে নিয়ে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে চারদিকে ছড়িয়ে দিন। সাধারণ ফ্রিজে ৮–১০ ঘণ্টা রেখে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK