রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০২:১৪
ব্রেকিং নিউজ

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা চীনের

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা চীনের

উত্তরণবার্তা ডেস্ক : চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাইওয়ানকে অস্ত্র বিক্রির অনুমোদনের কারণে বেইজিং ওয়াশিংটনের কাছে কাড়া বার্তা পাঠিয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর তাসের। বিবৃতিতে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে ৯৫ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের সামরিক প্রযুক্তি ও অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। একই সঙ্গে প্যাট্রিয়ট সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম সংস্কারের জন্য বিশেষজ্ঞ পাঠানোর কথা জানায়।
 
‘এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে চীন দৃঢ় প্রতিবাদ জানায় এবং এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে কড়া প্রতিবাদ পাঠানো হয়েছে’, বলা হয় বিবৃতিতে। বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়, ওয়াশিংটনের এ ধরনের কর্মকাণ্ড ‘চুক্তির লঙ্ঘনের পাশাপাশি চীনের অভ্যন্তরীণ বিষয়ে নগ্ন হস্তক্ষেপ’। ‘তাইওয়ানে বিচ্ছিন্নতাবাদীদের যারা যে কোনো অজুহাতে সমর্থন দিতে চাইবে তা বানচালের জন্য কার্যকর পদক্ষেপ নেবে চীনের পিপলস লিবারেশন আর্মি। আমরা জাতীয় সার্বভৌমত্ব ও আমাদের আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় দৃঢ়ভাবে ব্যবস্থা নেব’, বলা হয় বিবৃতিতে।
 
ওয়াশিংটন ও তাইপের মধ্যে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার কারণে উদ্বিগ্ন বেইজিং। চীন হোয়াইট হাউসের কাছে ‘এক চীন’ নীতি মেনে চলার কথা বারবার তুলে ধরে আসছে। চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ড হিসেবেই দেখে। অপরদিকে ১৯৪৯ সালে কমিউনিস্টদের কাছে গৃহযুদ্ধে হেরে সে সময়ের চীনা সরকার তাইওয়ানে পালিয়ে আসে। সেখানে তারা ‘রিপাবলিক অব চায়না’ নামে এক সরকার গঠন করে। নিজেদের সমগ্র চীনের প্রতিনিধিত্বশীল সরকার বলেও দাবি করে তারা।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK