শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৭

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র ১ এপ্রিল দোহায়

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র ১ এপ্রিল দোহায়

উত্তরণবার্তা ডেস্ক : এই প্রথমবার শীতকালে শুরু হচ্ছে বিশ্বকাপ। ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর কাতারের পাঁচটি শহরজুড়ে হবে ফুটবলের এই মহাযজ্ঞ। ১৯৯৮ বিশ্বকাপ থেকে প্রচলিতভাবে এবারের আসরেও অংশ নিবে ৩২ দল। স্বাগতিক হওয়ার সুবাদে কাতার সবার আগে সরাসরি বিশ্বকাপের টিকিট হাতে পেয়েছে। আঞ্চলিক বাছাই পর্ব পেরিয়ে যোগ দিবে আরো ৩১ দল।
 
এরই মধ্যে ২০ দল চূড়ান্ত করেছে নিজেদের জায়গায়। জুনের মধ্যে বাকি ১২ দলও নির্ধারণ হয়ে যাবে। ইউরোপ থেকে সবচেয়ে বেশি ১৩ দল অংশ নিচ্ছে এবারের বিশ্বকাপে। আফ্রিকা থেকে সরাসরি অংশ নিবে ৫ দল, যা শেষ হবে ২৯ মার্চ। এশিয়া থেকে চারটি এবং আরো একটি দলের খেলার সুযোগ পাবে দক্ষিণ আমেরিকান দলের বিপক্ষে জুনের আন্তঃকনফেডারেশন প্লে অফ থেকে। উত্তর/মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের সরাসরি তিনটি ও ওশেনিয়ার দেশের বিপক্ষে জুনের প্লে অফ খেলে আরেকটি দলের অংশ নেওয়ার সুযোগ থাকছে। দক্ষিণ আমেরিকার চারটি দল সরাসরি খেলবে বিশ্বমঞ্চে এবং পঞ্চম দল হিসেবে আরেকটি দল খেলতে পারবে এশিয়ান প্রতিপক্ষের বিপক্ষে প্লে অফ খেলে।
 
এরই মধ্যে কাতারে যাওয়ার টিকিট নিশ্চিত করে ফেলেছে জার্মানি, ডেনমার্ক, ব্রাজিল, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরব, ইকুয়েডর, উরুগুয়ে ও কানাডা। বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র হবে আগামী ১ এপ্রিল। কাতারের রাজধানী দোহায় বাংলাদেশ সময় রাত ১০টায় হবে এই অনুষ্ঠান। টুর্নামেন্টের পর্দা ওঠার সাত মাস আগে দলগুলো জেনে যাবে তাদের গ্রুপ পর্বের প্রতিপক্ষ কারা।এই ড্র শুরুর আগেই চূড়ান্ত হয়ে যাবে ৩০ দল। বাকি দুটি দলের নাম জানা যাবে জুনে দুটি আন্তঃকনফেডারেশন প্লে অফ শেষে।
 
৩১ মার্চ প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ের ভিত্তিতে চারটি সিডিং পাত্রে দলগুলোকে বিভক্ত করা হবে। টুর্নামেন্টের আয়োজক হিসেবে ‘এ’ গ্রুপের এক নম্বর দল হিসেবে পাত্র-১ এ থাকবে কাতার। একই পাত্রে বিশ্বকাপের টিকিট পাওয়া সর্বোচ্চ র‌্যাংকিংধারী বাকি সাতটি দল জায়গা করে নিবে। বিশ্বকাপ নিশ্চিত করা পরের সেরা আটটি র‌্যাংকিংধারী দল থাকবে পাত্র-২ এ। তিন নম্বর পাত্রে থাকবে মূল পর্ব নিশ্চিত করা সেরা র‌্যাংকিংধারী ১৬ থেকে ২৩ নম্বর দল। পাত্র-৪ এ থাকবে ২৪ থেকে ২৮ নম্বর সেরা র‌্যাংকিংধারী দলগুলো, তাদের সঙ্গী দুটি আন্তঃকনফেডারেশন জয়ী দল ও উয়েফা প্লে অফ বিজয়ীরা। গ্রুপ পর্বের এই ড্র ফিফা অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব ও সোশ্যাল মিডিয়া চ্যানেলসহ তাদের সব প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করবে। বহুল আকাঙ্ক্ষিত এই ড্র কভার করবে প্রায় সব আন্তর্জাতিক স্পোর্টস টিভি চ্যানেলও। নিঃসন্দেহে কোটি কোটি দর্শকের চোখ থাকবে এই অনুষ্ঠানের দিকে।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ