বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৫৮

সোমবার শুরু সংসদের ১৭তম অধিবেশন

সোমবার শুরু সংসদের ১৭তম অধিবেশন

উত্তরণবার্তা ডেস্ক : একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশন শুরু  হবে  সোমবার (২৮ মার্চ)। ওইদিন বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বসবে সংসদের অধিবেশন। এর আগে গত ৯ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।
 
সংসদ সূত্র জানায়, এটি ২০২২ সালে সংসদের দ্বিতীয় অধিবেশন। এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। এরপর শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। অধিবেশনকে কেন্দ্র করে সংসদ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সভা সমাবেশ। সংসদে অংশগ্রহণকারী এমপিদের করোনা পরীক্ষারও ব্যবস্থা নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারাও করোনা পরীক্ষা করে সংসদে প্রবেশ করতে পারবেন।
 
জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ রাইজিংবিডিকে বলেন, ‘এমপিদের (সংসদ সদস্য) করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি সংসদ বিটের সাংবাদিকদের করোনা টেস্ট করা হচ্ছে। যাদের নেগিটিভ আসবে তারাই শুধুমাত্র অধিবেশনে অংশ নেবেন। এ বিষয়ে জাতীয় সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বলেন, সংসদ সদস্যদের তালিকা করা হয়েছে। নমুনা পরীক্ষায় যারা করোনা নেগেটিভ হবেন, তারা তালিকা অনুযায়ী সংসদ অধিবেশনে যোগ দেবেন। সংসদের আলোচ্য সূচির ওপর বক্তব্য দেবেন, এমন ১৫০ থেকে ২৩০ জনের তালিকা করা হয়েছে।
 
সংসদ সচিবালয় সূত্র জানায়, বয়োজ্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশেনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। সংসদ ভবনে সবার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। সংসদ অধিবেশন কক্ষে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা হচ্ছে। সংসদের  একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বান করতে হয়। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদের ১৬তম এবং বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশন শেষ হয়।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ