রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:৫৮
ব্রেকিং নিউজ

সারাদেশে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস

সারাদেশে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস

উত্তরণবার্তা প্রতিবেদক : সারাদেশে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে ৫১তম মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস পালন করা হচ্ছে। এদিন সকাল ৮টায় সারাদেশে একযোগে গাওয়া হয় জাতীয় সংগীত। এছাড়া জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শিশু কিশোরদের শরীর চর্চা প্রদর্শন করা হয়। আয়োজন করা হয় বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। 
 
বিভিন্ন জেলা থেকে প্রতিবেদকদের পাঠানো খবর-
 
টাঙ্গাইল  ডেস্ক : ৩১ বার তোপধ্বনি, ফুলেল শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ ও মুক্তিযোদ্ধা সমাবেশসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। শনিবার সূর্যোদয়ের সাথে সাথে শহরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শহীদ বেদীতে প্রথমে জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি ফুলের শ্রদ্ধা জানান। এরপরই জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা ফরহাদ হোসেন, টাঙ্গাইল পৌরসভার পক্ষে মেয়র এস.এম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষে সভাপতি জাফর আহমেদসহ বিভিন্ন রাজনীতিক, সামাজিক এবং সরকারের বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সকাল ৮টায় টাঙ্গাইল স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি ও পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার। এরপর শহীদ স্মৃতি পৌর উদ্যানে মুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠিত হয়।
 
গোপালগঞ্জ: টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। স্বাধীনতা দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে প্রথমে জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পরে পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা শ্রদ্ধা জানান। এরপর গোপালগঞ্জ জেলা পরিষদ, জেলা ও উপজেলা আ.লীগ, ছাত্রলীগ, যুবলীগ, ‌টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ ও প্রশাসন, টুঙ্গিপাড়া থানা, গোপালগঞ্জ ও টুঙ্গিপাড়া পৌরসভাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও দপ্তর এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ শ্রদ্ধা জানায়।পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য এবং শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সাফল্য কামনা করা হয়। এসময় গোপালগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম হেদায়েতুল ইসলাম, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, ‌জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এমদাদুল হক বিশ্বাসসহ আ.লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।
 
লক্ষ্মীপুর: যথাযোগ্য মর্যাদায় লক্ষ্মীপুরে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে লক্ষ্মীপুর কালেক্টরেট ভবন প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোসাইন আকন্দ, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে শহরের বাগবাড়ীস্থ গণকবরে শহীদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও পুস্পার্ঘ্য অর্পণ করা হয়। এদিকে দিবসটি উপলক্ষে সকাল ৮টায় জেলা স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করা হয়। এছাড়া দিনভর লক্ষ্মীপুরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।
 
মেহেরপুর: মেহেরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ২৬ মার্চ শনিবার  সকালে সার্কিট হাউজ প্রাঙ্গণে ৩১ বার তপোধ্বনির মধ্যে দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর সূর্যোদয়ের সাথে সাথে শহরের সরকারি কলেজ মোড়ে অবস্থিত শহীদ স্মৃতিসৌধে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মনসুর আলম খান, পুলিশ সুপার রাফিউল আলম খান পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর একেএকে জেলার মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণীর মানুষ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।  এদিকে, সকাল ৮টায় মেহেরপুর স্টেডিয়াম মাঠে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কুচকাওয়াজ শুরু হয়। এরপর একই স্থানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ডিসপ্লে অনুষ্ঠিত হবে। এছাড়া দিনের বিভিন্ন সময় মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা এবং জেলাখানা, হাসপাতাল, সরকারি শিশু পরিবার ও ভবঘুরে পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
 
ময়মনসিংহ: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ময়মনসিংহের কেন্দ্রীয় স্মৃতিসৌধে ফুলে ফুলে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রশাসনসহ সর্বস্তরের মানুষ। ২৬ মার্চ শনিবার সকাল ৬টা ১ মিনিটে পাট গুদাম কেন্দ্রীয় স্মৃতিসৌধে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রথমে বীর শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। পরে ভারপ্রাপ্ত রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসিফ হোসেন ডন, জেলা প্রশাসক মোহাম্মদ এনামূল হক, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামানসহ রাজনৈতিক, প্রশাসনিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দ ও সাধারণ মানুষ শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান।এদিকে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিনব্যাপী আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হবে প্রশাসনের উদ্যোগে।
 
বাগেরহাট: বাগেরহাটে নানা কর্মসূচি পালনের মধ্যে দিয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হচ্ছে। ভোরে একত্রিশ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিবসটির শুভ সূচনা হয়। শনিবার সকাল সাড়ে ছয়টায় বাগেরহাট শহরের দশানী এলাকায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন। সকাল আটটায় বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অভিবাদন ও কুচকাওয়াজে অংশ নেন। পরে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেয় জেলা প্রশাসন।
এদিকে, স্বাধীনতা দিবস উপলক্ষে বাগেরহাটে কনসার্টের আয়োজন করেছে আ.লীগ ও এর সহযোগী সংগঠন। শহরের শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে বিকেল চারটায় কনসার্ট শুরুর কথা রয়েছে। এই কনসার্টে গান পরিবেশন করবে নগর বাউল, চিরকুট ও কুষ্টিয়ার লালন একাডেমি। এছাড়াও চলচ্চিত্র অভিনেতারাও অনুষ্ঠানে থাকবে বলে জানিয়েছে আয়োজকরা।
দিবসটি উপলক্ষে হাসপাতাল, জেলা কারাগার ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। অনুষ্ঠানে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কে এম আরিফুল হক, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খোন্দকার মো. রিজাউল করিম, জেলা আ.লীগের সহ সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার ফকরুল আলম সাহেব, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দিন হায়দার উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এআর
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK