শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:২৬
ব্রেকিং নিউজ

দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

উত্তরণবার্তা ডেস্ক : দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ।  দক্ষিণ আফ্রিকার মাঠে ২০ বছরের চেষ্টার পর অবশেষে ধরা দিল জয়। তিন ম্যাচ সিরিজের প্রথম খেলায় ৩১৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ৩৮ রানে জয় পায় তামিম ইকবালের নেতৃত্বাধীন দলটি। বুধবার শেষ ম্যাচে ‘অঘোষিত ফাইনালে’ স্বাগতিকদের ১৫৪ রানে গুঁড়িয়ে দিয়ে ১৪১ বল হাতে রেখে ৯ উইকেটের জয়ে সিরিজ জয়ের ইতিহাস গড়ে তামিম-সাকিব-মুশফিকরা। সেঞ্চুরিয়নে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংস গুটিয়ে যায় ১৫৪ রানে, ৩৭ ওভারে।  ক্যারিয়ারে দ্বিতীয়বার ৫ উইকেট শিকার করেন তাসকিন আহমেদ, যিনি এর আগে ৫ উইকেট শিকার করেছিলেন নিজের অভিষেক ম্যাচে।

তাসকিনের অগ্নিঝরা বোলিংয়ের দিনে সাকিব শিকার করেন জোড়া উইকেট। যদিও বল হাতে এদিনও উইকেটশূন্য ছিলেন পুরো সিরিজে কোনো উইকেট না পাওয়া মুস্তাফিজুর রহমান। আরও উইকেট পেয়েছেন মেহেদী মিরাজ ও শরিফুল ইসলাম।  প্রোটিয়াদের পক্ষে ইয়ানেমান মালান ৩৯, কেশব মহারাজ ২৮, ডোয়াইন প্রিটোরিয়াস ২০ ও ডেভিড মিলার ১৬ রান করেন। জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। অধিনায়ক তামিম ৫২ বলে পূর্ণ করেন ক্যারিয়ারের ৫২তম অর্ধশতক।

তামিমের পর লিটনও হাঁটছিলেন অর্ধশতকের পথে। তবে ২১তম ওভারের পঞ্চম বলে দলীয় ১২৭ রানে সাজঘরে ফিরতে হয় তাকে। তার আগে ৫৭ বলে করেন ৪৮ রান, ৮টি চারের সাহায্যে। তামিম-লিটনের ১২৭ রানের পার্টনারশিপই দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের সেরা জুটি। লিটনের বিদায়ের পর আর কোনো বিপদ ঘটেনি সফরকারীদের। তামিম শতক থেকে অল্প দূরে থাকতেই জয় নিশ্চিত করে বাংলাদেশ। ৮২ বলে ৮৭ রান করা তামিম হাঁকান ১৪টি চার। তার সাথে অপরাজিত থেকে মাঠ ছাড়েন সাকিব, যিনি ২০ বলে ১৮ রান করেন। বাংলাদেশ জয় পায় ৯ উইকেট ও ১৪১ বল হাতে রেখেই। দেশের বাইরে এটি বাংলাদেশের সপ্তম সিরিজ জয়। এর আগে জিম্বাবুয়েতে ২ বার, ওয়েস্ট ইন্ডিজে ২ বার ও কেনিয়ায় একবার ওয়ানডে সিরিজ জিতেছিল টাইগাররা। সব মিলিয়ে এটি বাংলাদেশের ৩০তম সিরিজ জয়।

সংক্ষিপ্ত স্কোর
টস : দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা : ১৫৪/১০ (৩৭ ওভার)
ইয়ানেমান ৩৯, মহারাজ ২৮, প্রিটোরিয়াস ২০, মিলার ১৬
তাসকিন ৩৫/৫, সাকিব ২৪/২

বাংলাদেশ : ১৫৬/১ (২৬.৩ ওভার)
তামিম ৮৭*, লিটন ৪৮, সাকিব ১৮*
মহারাজ ৩৬/১

ফল : বাংলাদেশ ৯ উইকেটে জয়ী
সিরিজ : বাংলাদেশ ২-১ ব্যবধানে জয়ী।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ