সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০১:৩৯
ব্রেকিং নিউজ

‘ফুসফুসের পুনর্বাসন’ বিষয়ে সেমিনার

‘ফুসফুসের পুনর্বাসন’ বিষয়ে সেমিনার

উত্তরণবার্তা  প্রতিবেদক : রংপুর মেডিকেল কলেজে ফুসফুসের পুনর্বাসন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার এই সেমিনার অনুষ্ঠিত হয়। ফুসফুসের পুনর্বাসন সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং চিকিৎসকদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে পিওর ফোরাম এর আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক বিমল চন্দ্র রায়। বিশেষ অতিথি ছিলেন, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেজাউল করিম। এতে সভাপতিত্ব করেন, রংপুর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক মো. মাহফুজুর রহমান এবং রেস্পিরেটরি মেডিসিন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক তাপস বোস। সেমিনারে বক্তব্য দেন মেডিসিন বিভাগের সহাকারী অধ্যাপক মো. মাহফুজ-উল-আনোয়ার।
 
সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ফুসফুসের পুনর্বাসন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসা বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক রাশিদুল হাসান। তিনি বলেন, ফুসফুসের পুনর্বাসন জীবনযাত্রায় এক নতুন মাত্রা এনে দিতে পারে। তিনি সিওপিডি ব্যবস্থাপনা ও কোভিড–পরবর্তী রোগীর চিকিৎসায় ফুসফুসের পুনর্বাসনের ভূমিকাও তুলে ধরেন। বাংলাদেশের প্রেক্ষাপটে কীভাবে ফুসফুসের পুনর্বাসন বাস্তবায়ন করা যায়, সে সম্পর্কে তুলে ধরেন ইডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি রিসার্চ স্কলার জি এম মনসুর হাবিব।
 
অনুষ্ঠানের প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক শাহ মো. শারওয়ার জাহান, সহযোগী অধ্যাপক এ কে এম শাহেদুজ্জামান এবং ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক মো. হাবিবুর রহমান। উল্লেখ্য, ফুসফুসীয় পুনর্বাসন হচ্ছে ফুসফুসের রোগীদের সুস্থ করতে এক ধরনের থেরাপি চিকিৎসাপদ্ধতি; যা ব্যায়াম, শ্বাসপ্রশ্বাসের কৌশলের মাধ্যমে রোগীকে অনেকাংশে সুস্থ করে তোলে।
উত্তরণবার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK