রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:১৫

পোল্যান্ড দূতাবাসে আশ্রয় নিয়েছে ইউক্রেন প্রবাসী ২৪ বাংলাদেশি

পোল্যান্ড দূতাবাসে আশ্রয় নিয়েছে ইউক্রেন প্রবাসী ২৪ বাংলাদেশি

উত্তরণবার্তা প্রতিবেদক : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকে এখন পর্যন্ত ২৪ জন প্রবাসী বাংলাদেশি পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাসে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শনিবার দুপুরে বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলন মেলার অনুষ্ঠানে অংশ নিতে এলে সাংবাদিকদের প্রশ্নে জবাবে শাহরিয়ার আলম এ তথ্য জানান।
 
শাহরিয়ার আলম বলেন, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধের বিষয়টি একমাত্র আলোচনার মাধ্যমেই সমাধান হতে পারে বলে মনে করে বাংলাদেশ। ইউক্রেনে যুদ্ধকালীন সংকট তৈরির পর আমরা ফেব্রুয়ারির শুরুতেই সতর্কতা জারি করেছি। গত তিন চার দিন ধরে আমরা কাজ করছি। রোমানিয়া এবং পোল্যান্ড দূতাবাসের সাথে কথা বলেছি। প্রথম ব্যাচে ২২ জন পোল্যান্ড দূতাবাসে এসে পৌঁছেছেন। এছাড়া মালটোবা দিয়ে আরো দুজন গেছেন।
 
এ সংখ্যা আরও বাড়তে পারে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পোল্যান্ডে ১৫ দিনের ভিসা দিয়ে ২২ জনকে ঢুকানো হয়েছে। এরই মধ্যে হয়তো তা আরো বেড়ে গেছে। এ পর্যন্ত তিন শতাধিক বাংলাদেশি আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। অনিয়মিত যারা আছেন তাদের ট্রাভেল পাস চালু করার ব্যবস্থা করা হয়েছে। রোমানিয়া ও পোল্যান্ড দূতাবাস সার্বক্ষণিক কাজ করছে।
 
তিনি আরো বলেন,  আমরা একটি সতর্কবার্তা জারি করেছি। যারা নিরাপদ জোনে যেতে চাইবেন তাদের জন্য যাত্রা পথ কঠিন হবে। কারণ ট্রাফিক জ্যাম আছে। খাবার এবং এটিএম মেশিনে টাকা সংকট আছে। এ কারণে যথেষ্ট প্রস্তুতি নিয়ে যেতে বলেছি আমরা। বেশ কয়েকজন আটকে থাকা নাগরিক এসব সমস্যায় পড়েছেন।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK