সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৪৬
ব্রেকিং নিউজ

রাজধানীতে এপ্রিলে চালু হচ্ছে 'বাস রুট রেশনালাইজেশন' র সবুজ বাস

রাজধানীতে এপ্রিলে চালু হচ্ছে  'বাস রুট রেশনালাইজেশন' র সবুজ বাস

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামী বছরের ১ এপ্রিল রাজধানীর ঘাটারচর থেকে মতিঝিল রুটে বাস রুট রেশনালাইজেশনের মাধ্যমে একটি রুটের আংশিক অংশে বাস চালু করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও যানজট নিরসনে 'বাস রুট রেশনালাইজেশন' নামের কমিটির ১৪তম সভা শেষে আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) এমন আশাবাদ ব্যক্ত করেন মেয়র।
 
সকাল ১১টায় শুরু হওয়া এই সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। দুই সিটি করপোরেশনের কর্মকর্তা, বাস মালিক সমিতির সভাপতি, বিআরটিসির চেয়ারম্যানসহ অন্যান্য ব্যক্তিদের নিয়ে এই রুদ্ধদ্বার সভা চলে প্রায় দুই ঘণ্টা ধরে।  সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ২২টি কম্পানির ৪২টি রুটে ৯টি ক্লাস্টারের মাধ্যমে বাস রুট রেশনালাইজেশনের যে প্রস্তাব আমাদের বিশেষজ্ঞদের কাছ থেকে এসেছে, সেটি আমরা চূড়ান্তকরণ করেছি এবং এই সিদ্ধান্তের আলোকে উত্তর সিটি করপোরেশনের ঘাটারচর ও দক্ষিণ সিটির মতিঝিলের একটি  রুটের আংশিক অংশে পাইলটিং হিসেবে ফ্রাঞ্চাইজি ব্যবস্থা চালু করব।
 
আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এই বাস রুট ফ্রাঞ্চাইজির সকল কার্যক্রম শেষ করার জন্য আমাদের অংশীদারদেরকে নির্দেশনা দিয়েছি। ইতোমধ্যেই আমরা দায়িত্বগুলো তাদের মধ্যে ভাগ করে দিয়েছি এবং ১ এপ্রিল থেকে এই সিদ্ধান্তের আলোকে আমরা সবুজ রঙের বাস চালু করব।
 
এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, 'যানজটমুক্ত ঢাকা গড়তে আমরা বাস রুট ফ্রাঞ্চাইজি পাইলটিং চালু করছি। এটা করার সময় কোন জায়গা থেকে বাস বের হবে, কোথায় যাত্রী ছাউনি হবে, বাসের চালক ও হেলপারদের ড্রেস কোড কী হবে, মালিকদের দায়িত্ব কী হবে- এইসব বিষয়ে আমরা আলোচনা করেছি। এই চ্যালেঞ্জগুলোকে বাস্তবায়ন করতে আমাদের তিন মাস সময় লাগবে। এবং এই সময়ের মধ্যে আমরা সমস্ত চ্যালেঞ্জ দূর করে আগামী এপ্রিল থেকে প্রাথমিকভাবে একটি রুটের আংশিক অংশে বাস চালু করব। পরবর্তীতে ধীরে ধীরে ঢাকা শহরের সমস্ত রুটে আমরা এই কার্যক্রম বাস্তবায়ন শুরু করব।' 
 
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK