বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:৪৮

সংকট উত্তরণে আইনজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান স্পিকারের

সংকট উত্তরণে আইনজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান স্পিকারের

উত্তরণবার্তা প্রতিবেদক : আইনচর্চার মাধ্যমে জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ের সংকট উত্তরণের কৌশল শিক্ষায় আইনজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, আইনজীবীরা হলেন সামাজিক প্রকৌশলী, বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে মানবতার কল্যাণে জাতীয় সীমানা অতিক্রম করে তাদের কাজ করে যেতে হবে। আজ বৃহস্পতিবার ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ফিলিপ সিজেসআপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
 
ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর ড. তানভীর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপদেষ্টা প্রফেসর বোরহান উদ্দিন খান, আইএলএসএ অ্যান্ড জেসআপ জার্নি বাংলাদেশের কো-অর্ডিনেটর নুরান চৌধুরী, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড স্যোশাল সাইন্সের ডীন প্রফেসর ড. তাইয়াবুর রহমান, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ হেলেন লা ফাভে প্রমূখ।
 
অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হয়ে স্পিকার বলেন, কভিড-১৯ অতিমারীর মত জলবায়ু পরিবর্তন, অভিবাসন সংকট, উদ্বাস্তু সমস্যা, পানি সংকটের মত মৌলিক সমস্যাগুলো জাতীয় সীমানা অতিক্রম করে মৌলিকভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে। এ সংকটগুলো মোকাবেলায় আন্তর্জাতিক আইনের উপর অগাধ জ্ঞান অর্জন খুবই প্রাসঙ্গিক। তাই আইনজীবীদের আন্তর্জাতিক আইন সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা অর্জনের জন্য প্রস্তুত হতে হবে। এ প্রস্তুতিতে মুট কোর্ট প্রতিযোগিতা সহযোগিতা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK