রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৩৪
ব্রেকিং নিউজ

যেভাবে সুপারফুড স্ট্রবেরি ব্লাড সুগার কমায় এবং হৃদরোগ ও ক্যান্সার রোধ করে

যেভাবে সুপারফুড স্ট্রবেরি ব্লাড সুগার কমায় এবং হৃদরোগ ও ক্যান্সার রোধ করে

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
বিশ্বে প্রথম স্ট্রবেরি চাষ করা হয় ১৮শ শতাব্দীতে ফ্রান্সে। এর আগে ফ্রান্সের মানুষ বন্য স্ট্রবেরি খেতেন। লাল টুকটুকে, রসাল এবং মিষ্টি এই ফলটিতে আছে প্রচুর ভিটামিন সি এবং ম্যাঙ্গানিজ। এছাড়া এতে আছে ভাল পরিমাণে ভিটামিন বি-৯ (ফোলেট) এবং পটাশিয়াম।
 
স্ট্রবেরিতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট ও উদ্ভিজ্জ উপাদান, যা হৃদপিন্ড সুস্থ রাখতে এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। স্ট্রবেরি সাধারণত কাঁচা খাওয় হয়, তবে স্ট্রবেরি জেলি, জ্যাম, এবং ডিযার্টও খুব জনপ্রিয়। এই আর্টিকেলে আমি স্ট্রবেরি সম্বন্ধে আপনার যা যা জানা দরকার, তার সবকিছুই বিষদভাবে বলব।
 
স্ট্রবেরির পুষ্টিগুণ
স্ট্রবেরির বেশীরভাগই পানি (৯১%) এবং কার্বোহাইড্রেট বা শর্করা (৭.৭%)। এতে আছু খুব কম পরিমাণে ফ্যাট (০.৩%) এবং প্রোটিন বা আমিষ (০.৭%)।
 
১০০ গ্রাম কাঁচা স্ট্রবেরিতে আছেঃ
  • ক্যালরিঃ ৩২
  • পানিঃ ৯১%
  • প্রোটিনঃ ০.৭ গ্রাম
  • কার্বোহাইড্রেটঃ ৭.৭ গ্রাম
  • চিনিঃ ৪.৯ গ্রাম
  • ফাইবারঃ ২ গ্রাম
  • ফ্যাটঃ ০.৩ গ্রাম

স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা

স্ট্রবেরি হৃদরোগ রোধ করে
সারা বিশ্বে মানুষের মৃত্যুর প্রধান কারণ হচ্ছে হৃদরোগ। অসংখ্য গবেষণায় দেখা গেছে বিভিন্ন প্রকারের বেরি বা বেরিতে থাকা এন্থোসায়ানিন এবং উন্নত হৃদপিন্ডের মধ্যে একটি যোগসূত্র আছে। একটি বড় আকারের গবেষণায় দেখা গেছে, হৃদরোগের ঝুঁকিতে থাকা যেসব মধ্য বয়স্ক ব্যক্তি স্ট্রবেরি খেয়েছেন তাদের রক্তে ভাল কোলেস্টেরল (এইচ ডি এল) এর মাত্রা বৃদ্ধি পেয়েছে, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে ছিল এবং রক্তের প্লেটেলেটের কার্যকারিতার উন্নয়ন হয়েছে।
 
এছাড়া স্ট্রবেরিঃ
  • রক্তে এন্টিঅক্সিডেন্টের উন্নয়ন করে
  • অক্সিডেটিভ স্ট্রেস কমায়
  • প্রদাহ কমায়
  • রক্ত চলাচলের উন্নয়ন করে
  • রক্তের লিপিড প্রোফাইলের উন্নয়ন করে
  • খারাপ কোলেস্টেরলের (এলডিএল) ক্ষতি কমায়

স্ট্রবেরি ব্লাড সুগার কমায়

শর্করা হজমের পর আমাদের শরীর এটা সাধারণ চিনিতে রূপান্তরিত করে এবং রক্ত প্রবাহে ছেড়ে দেয়। আমাদের শরীর তখন ইন্সুলিন নিঃসরণ শুরু করে, যা কোষগুলিকে বলে রক্তের এই চিনি শুষে নিতে এবং এটাকে শক্তি হিসেবে খরচ করতে বা জমা করে রাখতে।

অতিরিক্ত চিনি খাওয়া এবং ব্লাড সুগারের ভারসাম্য নষ্ট হলে স্থূলতা, টাইপ ২ ডায়াবেটিস, এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে। গবেষণায় দেখা গেছে স্ট্রবেরি চিনি হজম প্রক্রিয়া ধীর করে এবং শর্করা জাতীয় খাবার খাওয়ার সাথে স্ট্রবেরি খেলে তা রক্তে গ্লুকোজ এবং ইন্সুলিনের বৃদ্ধি রোধ করে। এভাবেই, মেটাবলিক সিন্ড্রোম এবং ডায়াবেটিস রোধে স্ট্রবেরি কার্যকরি ভূমিকা রাখা।
 
স্ট্রবেরি ক্যান্সার রোধ করে
ক্যান্সার হলে শরীরে নিয়ন্ত্রণের বাইরে অস্বাভাবিক কোষের জন্ম বৃদ্ধি পায়। দীর্ঘমেয়াদি প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের কারনে ক্যান্সার হতে পারে। যেহেতু স্ট্রবেরির উপাদান অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে যুদ্ধ করে তাই এই ফল খেলে বেশ কয়েক প্রকারের ক্যান্সার থেকে রক্ষা পাওয়া যায়, বলছে একটি গবেষণা। অন্য একটি গবেষণায় দেখা গেছে পশুদের মুখের ক্যান্সারে এবং মানুষের লিভারের ক্যান্সারের কোষে টিউমার হওয়া রোধ করে স্ট্রবেরি।
 
শেষ কথা
স্ট্রবেরি খেতে খুবই সুস্বাদু, স্বাস্থ্য উপকারি এবং এতে আছে খুব কম ক্যালরি। এতে আছে প্রচুর ভিটামিন, মিনারেল, এবং উদ্ভিজ্জ উপাদান যা স্বাস্থ্য সুরক্ষায় খুবই দরকারি। স্ট্রবেরি কোলেস্টেরল, রক্তচাপ, প্রদাহ, এবং অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে। এছাড়া এই ফলটি রক্তে ইন্সুলিন এবং ব্লাড সুগার বৃদ্ধি রোধ করে। একটি স্বাস্থ্যকর খাদ্য তালিকায় স্ট্রবেরি অন্তর্ভুক্ত করা উচিৎ।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK