রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১২:১৯

১০ টাকার গোলাপ ৫০ টাকা

১০ টাকার গোলাপ ৫০ টাকা

উত্তরণবার্তা ডেস্ক : ১৪ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস। মন ও প্রকৃতিতে জাগছে নতুন জীবনের ঢেউ। ভালোবাসা প্রকাশে চমৎকার উপহার ফুল, বিশেষ করে থাকা চাই গোলাপ। আবার বসন্ত উদযাপনেও চাই নানা ফুলের উপস্থিতি। তাইতো ফুলের দোকানগুলোতে এখন বেচাকেনার ধুম। বরগুনা পৌর শহরের নাথ পট্টি। জেলার একমাত্র খুচরা ও পাইকারি ফুল বিক্রির বাজার হিসেবে পরিচিতি স্থান। বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে এখানকার দোকানগুলো সাজানো হয়েছে বাহারি গোলাপসহ নানা ফুলে। শুধু নাথ পট্টিতেই নয়, রাজধানীসহ দেশের সকল পরিচিত ফুলের বাজারেই এখন ক্রেতাদের ভিড়। বিভিন্ন পাড়া-মহল্লাতেও বসেছে অস্থায়ী ফুলের দোকান। তবে সব জায়গাতেই সচারাচর দামের থেকে অতিরিক্ত দামে ফুল বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের। 
 
একই দিনে বসন্ত ও ভালোবাসা দিবস হওয়ায় বেড়েছে ফুলের চাহিদা। আর এই সুযোগে ফুলের দোকানিরা নিজেদের ইচ্ছেমতো ফুলের দাম হাঁকছেন। গোলাপ, রজনীগন্ধা, জারবেরা, গাঁদা, গ্লাডিওলাস, রডস্টিক, কেলেনডোলা, চন্দ্র মল্লিকাসহ সবধরনের ফুলেরই এখন কয়েকগুণ দাম। তবুও বাধ্য হয়েই চড়া দাম দিয়ে ফুল কিনতে হচ্ছে ক্রেতাদের।
 
ক্রেতারা জানান, ১০ টাকার গোলাপ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কয়েক গুণ বেশি হলেও মানুষ গোলাপ কিনছেন প্রিয়জনের জন্য। বসন্ত আর ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ফুলের পাইকারি দাম বেড়ে গেছে। তাই বেশি দামে গোলাপ বিক্রি করতে হচ্ছে দাবি বিক্রেতাদের। একটি গোলাপ সাধারণত ১০ টাকায় বিক্রি হয়। কিন্তু সরেজমিনে দেখা যায়, গোলাপকে ব্যবসায়ীরা বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করেছেন। গোলাপের সর্বনিম্ন দাম চাওয়া হচ্ছে ৫০ টাকা। আর নেট পেচানো গোলাপ বিক্রি হচ্ছে ৭০ থেকে ১৫০ টাকা। দামি এ গোলাপগুলোকে বলা হচ্ছে চাইনিজ গোলাপ। 
 
 
ক্রেতা ওমর ফারুক বলেন, উৎসব আসলেই ফুলের দোকানিরা নিজেদের ইচ্ছেমতো দাম হাঁকান। ১০ টাকার গোলাপ সর্বনিম্ন ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। দিবসটি যেহেতু ভালোবাসার তাই দাম বেশি হলেও মানুষ ফুল কিনতে কৃপণতা করছেন না গোলাপ কিনতে আসা কলেজ শিক্ষার্থী উল্কা, অর্পিতা ও  দোলা বলেন, কয়েকদিন আগেও যে ফুলের দাম ছিল ১০ টাকা সেটি এখন ৫০ থেকে ১৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। রাতারাতি সবধরনের ফুলেরই দাম বেড়ে গেছে। তাই পছন্দের ফুল কিনতে পারছি না। 
 
আরো একজন কলেজ শিক্ষার্থী ফাইয়াজ বলেন, ভালোবাসা দিবস উপলক্ষে স্যার ও ম্যাডামকে গোলাপ দিয়ে শুভেচ্ছা জানাবো। তবে দাম বেশি হওয়ায় চাহিদা মতো ফুল কিনতে পারছি না। নাথ পট্টির স্বপ্নের ঠিকানা পুষ্পঘর দোকানের মালিক অজয় কুন্ডু বলেন, আগে পাইকারি দামে যে ফুল ১০ টাকায় কিনতাম তা এখন ২০ থেকে ২৫ টাকায় কিনতে হচ্ছে। চাইনিজ গোলাপ আগে ২০ থেকে ২৫ টাকায় কিনতাম তারও দাম বেড়ে এখন ৩০ থেকে ৪৫ টাকায় কিনতে হচ্ছে। 
 
তাই আমাদের গাড়িভাড়া ও যাবতীয় খরচসহ লাল চাইনিজ গোলাপ সর্বনিম্ন ৬০ টাকায় আর সাধারণ গোলাপ সর্বনিম্ন ৫০ টাকায় বিক্রি করতে হচ্ছে। তিনি আরো বলেন, করোনায় ফুল চাষিদের অবস্থা খুবই খারাপ। তার মধ্যে অসময়ের বৃষ্টিপাতে অধিকাংশ ফুল বাগানেরই ক্ষতি হয়েছে। তাই সব মিলিয়ে বসন্ত আর ভালোবাসা দিবস উপলক্ষে ফুলের পাইকারি দাম বেড়ে গেছে। আমাদেরও তাই বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK