রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৪৬

দীর্ঘ সময় বসে থাকা ধূমপানের মতই ক্ষতিকর

দীর্ঘ সময় বসে থাকা ধূমপানের মতই ক্ষতিকর

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
অসংখ্য গবেষণার উপর ভিত্তি করে গবেষকরা বলছেন দীর্ঘ সময় বসে থাকা ধূমপানের মতই ক্ষতিকর। আপনি যখন আপনার স্বাস্থ্যহানির জন্য কোন কিছুকে দোষারোপ করতে চান তখন স্বাভাবিকভাবেই আপনার ঘর বা অফিসের চেয়ারের কথা আপনা মাথায় আসবে না। কিন্তু বহু গবেষণা মতে এই চেয়ারই আপনার স্বাস্থ্যহানির অন্যতম প্রধান কারণ! 
 
গবেষণায় দেখা গেছে শুধু একটি জীবনধারার পরিবর্তন আপনার কর্কট রোগ (ক্যান্সার), টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ, এবং পিঠের ব্যথার ঝুঁকি কমাতে পারে আর তা হলো বসে থাকার সময় দৈর্ঘ্য কমানো।   মেয়ো ক্লিনিকের প্রফেসর জেইমস লেভিন দাঁড়িয়ে কাজ করার ডেস্ক চালু করার পক্ষপাতি। তিনি বলেনঃ
 
“বসে থাকা ধূমপানের চেয়েও বেশী ক্ষতিকর, এটা এইডস রোগের চেয়েও বেশী মানুষ হত্যা করে এবং এটা প্যারাশুট জাম্প-এর চেয়েও বেশী ঝুঁকিপূর্ণ। আমরা বসে বসে আমাদের ধ্বংস করছি। আমাদেরকে হত্যা করে চলেছে আমাদের চেয়ার”।  
 
ন্যাসা’র (NASA) লাইফ সাইন্সের প্রাক্তন পরিচালক ডক্টর জোন ভার্নিকোস বলেনঃ
“বসে থাকার জন্য আমাদেরকে বানানো হয়নি। আমাদের শরীর একটি চিরস্থায়ী গতিশীল যন্ত্র”।
 
দীর্ঘ সময় বসে থাকার ক্ষতি ব্যায়াম করলেও পূরণ হয় না 
আপনি হয়তো ভাবছেন, “আমি তো নিয়মিত ব্যায়াম করি, তাহলে তো বসে থাকলে ক্ষতি নেই”। কিন্তু গবেষণা বলছে ব্যায়াম দীর্ঘ সময় বসে থাকার ক্ষতি পূরণ করে না।  “দীর্ঘ সময় বসে থাকার সমাধান ব্যায়াম নয়। ব্যায়াম করা অবশ্যই ভাল তবে একজন মানুষ কখনই শুধু ব্যায়াম ক’রে দীর্ঘ সময় বসে থাকার নেতিবাচক প্রভাব বদলাতে পারে না”। বলেন, পেনিংটন বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের প্রফেসর মার্ক হ্যামিলটন পি এইচ ডি।
 
দীর্ঘ সময় বসে থাকা স্থূলতার ঝুঁকি বাড়ায়
ডক্টর লেভিন বসে থাকার ক্ষতি এবং দাঁড়িয়ে থাকার উপকারিতার উপর তাঁর গবেষণা শুরু করেন কারণ তিনি জানতে চাচ্ছিলেন কেন দীর্ঘ সময় বসে থাকলে কারো কারো ওজন বৃদ্ধি পায় আবার কারো পায় না।  তাঁর গবেষণায় দেখা যায় আপনি দাঁড়িয়ে থাকলে প্রতি ঘন্টায় ৫০ ক্যালরি বেশী ক্ষয় করেন। আপনি যদি দিনে ৩ ঘন্টা করে সপ্তাহে ৫ দিন দাঁড়িয়ে থাকেন, তাহলে ৭৫০ ক্যালরি ক্ষয় করছেন। এক বছরে সেটা দাঁড়াচ্ছে ৩০,০০০ ক্যালরিতে, যা প্রায় ৪ কেজি। এ জন্যেই ডক্টর লেভিন সমর্থন করেন দাঁড়িয়ে কাজ করার ডেস্ক চালু করার।
 
দীর্ঘ সময় বসে থাকা ও কর্কট রোগের (ক্যান্সার) ঝুঁকি
বেশ কিছু ধরনের ক্যান্সার আছে যা কর্মহীনতার কারণে হয়। কানাডার আলবার্টা হেলথ সার্ভিসেস সেন্টার কেয়ার এর মহামারিবিদ ক্রিস্টিন ফ্রিডেনরিকের (Christine Friedenreich) মতে যুক্তরাষ্ট্রে ১৭৩,০০০ টি ক্যান্সারের ঘটনা আছে যা হয়েছে বসে থাকার কারণে; এদের মধ্যে ৪৯,০০০ স্তন ক্যান্সার, ৪৩,০০০ পায়ু ক্যান্সার, ৩৭,০০০ ফুসফুসের ক্যান্সার, ৩০,৬০০ প্রস্টেট ক্যান্সার এবং বাকিগুলি অন্যান্য ক্যান্সার।  
 
বসে থাকলে কেন ক্যান্সার হয় সেটা বিজ্ঞানীদের অজানা, তবে যেসব ক্যান্সার রোগীর মধ্যে বসে থাকার প্রবণতা বেশী ছিলে তাদের শরীরে সি-রিয়্যাক্টিভ প্রোটিন (C-reactive protein) নামে ক্যান্সারের এক ধরনের বায়োমার্কার পাওয়া গেছে। 
 
দীর্ঘক্ষণ বসে থাকা ও হৃদরোগের ঝুঁকি 
ডক্টর লেভিন একটি গবেষণার কথা উল্লেখ করেন যেখানে কিছু প্রাপ্তবয়স্ক মানুষের ২ ঘন্টা ও ৪ ঘন্টা টেলিভিশন বা কম্পুটারের সামনে সময় অতিবাহিত করার তুলনা করা হয়। দেখা যায় যারা বেশী সময় টিভি’র সামনে বসে থাকেন তাদের যে কোন কারণে মৃত্যুর ঝুঁকি ৫০% বেশী। এছাড়া তাদের বুকে ব্যথা বা হার্ট এটাক হওয়ার সম্ভাবণা ১২৫% বেশী অন্যান্যদের তুলনায়।
 
দীর্ঘ সময় বসে থাকা ও টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি
বেশ কিছু গবেষণায় দেখা যায় যারা দীর্ঘ সময় বসে থাকেন তাদের মেটাবলিক সিন্ড্রোম হওয়ার সম্ভাবণা বেশী। মেটাবলিক সিন্ড্রোম টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। 
 
দীর্ঘ সময় বসে থাকলে আয়ু কমে
অস্ট্রেলিয়ার গবেষকরা দেখতে পান যেসব প্রাপ্তবয়স্ক প্রতিদিন ১১ ঘন্টা বা তার বেশী সময় বসে কাটান তাদের আগামী ৩ বছরের মধ্যে মৃত্যুর সম্ভাবণা ৪০% বেশী অন্যান্যদের তুলনায় যারা দিনে ৪ ঘন্টা বা তার কম সময় বসে কাটান।
 
কিছু পরামর্শ
যদি দাঁড়িয়ে কাজ করতে চান তবে চেষ্টা করবেন বেশী সময় দাঁড়িয়ে না থাকতে। বেশী সময় দাঁড়িয়ে কাজ করলে আপনার কোমড়ে সমস্যা হতে পারে। চেষ্টা করুন কিছু সময় হাঁটাহাঁটি করা এবং কিছুক্ষণ জিরিয়ে নেয়ার। এছাড়া বেশী সময় দাঁড়িয়ে কাজ করতে চাইলে ব্যবহার করুন আরামদায়ক জুতা কিংবা পায়ের নীচে ম্যাট। মাঝে মাঝে পা মাসাজ করাও উপকারি।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক
 

  মন্তব্য করুন
     FACEBOOK