রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৫৩
ব্রেকিং নিউজ

যেভাবে রুটি অনেকক্ষণ নরম থাকবে

যেভাবে রুটি অনেকক্ষণ নরম থাকবে

উত্তরণবার্তা ডেস্ক : অনেক চেষ্টা করেও অনেকে ঠিকমতো রুটি বানাতে পারেন না। আসলে আটা মাখার কৌশলই হল আসল। কখনও বেশি পানি পড়ে কাদা-কাদা তো কখনও আবার শক্ত ইঁট। ফলে রুটি বানাতে গিয়ে মাথার ঘাম পায়ে পড়েনি এমন মানুষের দেখা পাওয়া ভার। কারোর আবার রুটি ফুললেও কিছুক্ষণ বাদেই তা চুপসে যায়। সব মিলিয়ে রুটি নিয়ে সমস্যার শেষ নেই। তাই কীভাবে রুটি নরম রাখবেন রইল তার কিছু উপায়।
 
রুটি নরম রাখার উপায়
* ভুষিযুক্ত আটা ব্যবহার করলে রুটি নরম হতে পারে। কারণ, এর মধ্যে ফাইবার থাকে বেশি পরিমাণে। আটার মধ্যে এক চিমটে লবণ দিন। এক চামচ সাদা তেল দিন।
 
* এবার কুসুম গরম পানি দিয়ে মেখে ফেলুন। গরম পানিতে রুটি মাখলে রুটি যেমন নরম হয় তেমনই হজমেও সাহায্য করে। আর সেই রুটির স্বাদও অন্যরকম হয়।
 
* তবে আটা খুব বেশি করে শক্ত মাখবেন না। আবার খুব নরমও নয়। মাঝারি মাখুন। মাখা ভালো হয়েছে তখনই বুঝবেন যদি আঙুলে একটুও না লাগে।
 
*  আটা মাখা হলে অন্তত ১৫ মিনিট ঢাকনা দিয়ে রাখুন। খুব বেশি হলে৩০ মিনিট রাখবেন। তার বেশি রাখলে কিন্তু আটা নরম হয়ে যাবে। তখন বেলতে সমস্যা হবে।
 
* পাতলা করে রুটি বেলবেন। কারণ পাতলা রুটি ফুলে ভালো।
 
*  তাওয়া আগে থেকেই গ্যাসে বসিয়ে গরম করে রাখুন। এবার দু পিঠ ভালো করে সেঁকে নিন। তাহলে দেখবেন জালি ব্যবহার না করলেও রুটি ফুলবে।
 
রুটি শক্ত হয় কেন?
 
*  আটা মাখার সময় আমরা ১৫ থেকে ২০ শতাংশ পানি ব্যবহার করি। আটায় থাকে কার্বোহাইড্রেট, অ্যালবুমিন, ডায়েটারি ফাইবার এবং স্টার্চ। রুটি সেঁকার সময় পানি ও আটার এই উপাদানগুলো একসঙ্গে মিশে একটি রাসায়নিক বিক্রিয়া শুরু হয়।
 
*  রুটি কখনই দ্বিতীয়বার গরম করবেন না। তাহলে তা আরও শক্ত হয়ে যাবে।
 
* রুটি সেঁকা হলে ওই তাওয়ায় সামান্য পানি দিন। রুটিগুলো একবার ভিজিয়েই উঠিয়ে নিন। তারপর হটপটে রাখুন।
 
* এছাড়াও তাওয়া থেকে রুটি নামিয়ে একটি পাত্রে ভেজা কাপড় জড়িয়েও রুটি রেখে দিতে পারেন। তাতেও নরম থাকবে।
 
* মাখন রুটি বানাতে পারেন। গরম অবস্থাতেই মাখন বুলিয়ে দিন। তাহলে রুটি ভালো থাকবে।
 
* অফিসে যদি লাঞ্চে রুটি নিয়ে যান তাহলে গরম রুটি সঙ্গে সঙ্গেই ফয়েল প্যাকে মুড়ে ফেলুন। এতে রুটি অনেকক্ষণ পর্যন্ত নরম থাকবে।
সূত্র: এই সময়
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK