রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২২:১৮
ব্রেকিং নিউজ

সরাইলে বিলুপ্ত গ্রিফন শকুন উদ্ধার

সরাইলে বিলুপ্ত গ্রিফন শকুন উদ্ধার

উত্তরণবার্তা প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বিলুপ্ত প্রায় হিমালয়ান গ্রিফন শকুন উদ্ধার করা হয়েছে। পরে উদ্ধারকৃত শকুনটি হবিগঞ্জ জেলা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।মঙ্গলবার বিকালে শকুনটিকে জেলা বন বিভাগের সদস্যরা নিয়ে যান। এ সময় উপস্থিত ছিলেন বন বিভাগের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চেীধুরী, ফরেস্টার তাপষ ভর, টিপলু দেব ও স্থানীয় বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশীদ প্রমুখ।
 
ধারণা করা হয়, হিমালয়ান গ্রিফন এই বিশাল আকৃতির শকুনটি প্রচণ্ড ঠাণ্ডাজনিত কারণে উষ্ণ আবহাওয়ার সন্ধানে বাংলাদেশে ছুটে আসে। গত ৩০ জানুয়ারি বিকালে অসুস্থতার দরুন উড়তে না পারায় সরাইল উপজেলার সূর্যকান্দি গ্রামের ফসলী জমিতে নামলে এলাকার কিছু শিশু এটিকে নিয়ে খেলার উদ্দেশ্যে ঢিল মারতে থাকে। পরে তারা ধাওয়া করলে শকুনটি পার্শ্ববর্তী এলাকায় ঢুকে পড়ে। 
 
বিশাল এই শকুনটি দেখে স্থানীয়রা আতঙ্কিত হলেও এলাকার যুবক শেখ মোঃ মুবাশ্বির তার ছোট ভাই শেখ রাফিকে নিয়ে শকুনটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে। উদ্ধারের সময় শকুনটি মুবাশ্বিরের হাতে আঘাত করে।বিলুপ্ত প্রায় এই শকুনটিকে সংরক্ষণ ও সুস্থ্য করে তোলার জন্য বন বিভাগে যোগাযোগ করেন তিনি। তাদের নির্দেশ মতো দুই দিন লালান-পালন করেন তিনি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK