রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:১৮
ব্রেকিং নিউজ

দৈনিক মৃত্যুতে শীর্ষে ভারত

দৈনিক মৃত্যুতে শীর্ষে ভারত

উত্তরণবার্তা ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব কোনওভাবেই থামছে না। বিশ্বে ২৪ ঘণ্টায় (সোমবার) এই ভাইরাসের থাবায় আরও সাড়ে ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। নতুন ২০ লাখের বেশি মানুষের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এদিন সর্বোচ্চ ১ হাজার ২১৮ জনের মৃত্যু হয়েছে ভারতে। সোমবার দেশটিতে শনাক্ত হয়েছে ১ লাখ ৬৪ হাজারের বেশি করোনা রোগী। তবে ভারত মৃত্যুতে শীর্ষে হলেও এদিন সবচেয়ে বেশি, আড়াই লাখ সংক্রমণ চিহ্নিত হয়েছে আমেরিকায়। দেশটিতে মারা গেছে সাড়ে নয়শ’ মানুষ। 
 
এদিকে দেশটিতে সোমবার থেকে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের জন্য দ্বিতীয় টিকার প্রস্তুতি। অপ্রাপ্তবয়স্কদের কেবল কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। অপরদিকে, ৩ ফেব্রুয়ারি থেকে কোলকাতায় খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির জন্য খুলছে স্কুল। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির জন্য ‘পাড়ায় শিক্ষালয়’। এবার থেকে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে রাত্রিকালিন কারফিউ। এ ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
 
মুখ্যমন্ত্রী জানান, ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জারি থাকবে এ বিধিনিষেধ। অপরদিকে, গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় ১ লাখ ২৪ হাজার শনাক্তের বিপরীতে প্রাণহানি হয়েছে ৬২১ জন। এদিন ব্রাজিলে মারা গেছে চার শতাধিক করোনা রোগী। এছাড়া ইতালি, ফ্রান্স, আর্জেন্টিনা, কলম্বিয়া, কানাডায় মৃত্যু হয়েছে দুই থেকে প্রায় চারশ’ মানুষের। এ নিয়ে গেল ২ বছরে বিশ্বে মোট প্রাণহানি হয়েছে ৫৬ লাখ ৯১ হাজারের বেশি। আর সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৭ কোটি ৭৭ লাখের বেশি।
উত্তরণবার্তা/এআর 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK