শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০১:৪৪

বিধিনিষেধ তুলে স্বাভাবিক জীবনে আয়ারল্যান্ড

বিধিনিষেধ তুলে স্বাভাবিক জীবনে আয়ারল্যান্ড

উত্তরণবার্তা  ডেস্ক  : করোনা সংক্রমণ থেকে সুরক্ষায় জারি করা বিধিনিষেধ তুলে নিয়ে স্বাভাবিক জীবনে ফিরেছে ইউরোপের দেশ আয়ারল্যান্ড। শনিবার থেকে ওই দেশে করোনাকালীন অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয় দেশটির সরকার। খবর আল জাজিরার। শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন টেলিভিশনের এক ঘোষণার মাধ্যমে বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা দেন। তিনি বলেন, গত প্রায় দুই বছর ধরে অনেক অশুভ দিন আমরা দেখেছি, কিন্তু আজ একটি ভালো খবর দিতে আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। করোনা একটি মৌসুমি রোগ এবং এই রোগটিকে নিয়েই আমাদের সামনে এগোতে হবে। যদি এটি আমরা মেনে নেই, তাহলে বর্তমানে জনস্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধগুলোর কোনো যৌক্তিক আবেদন আর থাকে না। আমরা সেই পথে চলারই সিদ্ধান্ত নিয়েছি। শনিবার থেকে অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয়া হবে।
 
প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, শনিবার থেকে আয়ারল্যান্ডে আর বাধ্যতামূলক হোম অফিস থাকছে না, কর্মীরা চাইলে সশরীরে কাজে যোগ দিতে পারবেন। অভ্যন্তরীণ ও মুক্ত এলাকায় জনসমাগমে কোনো বাধা দেয়া হবে না এবং নৈশক্লাব, রেস্তোরাঁ আগের মতো স্বাভাবিক সময়ে খোলা ও বন্ধ করা যাবে। এছাড়া জনসমাগমপূর্ণ স্থানে যেতে হলে কভিড পাস বা সামাজিক দূরত্ববিধি আর মেনে চলার প্রয়োজন পড়বে না। কিছু জনসমাগমপূর্ণ স্থানে অবশ্য লোকজনকে মাস্ক পরতে হতে পারে, এছাড়া যারা করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তাদের আইসোলেশনে থাকার নিয়মে পরিবর্তন আনা হয়নি।
 
৫০ লাখ মানুষের দেশ আয়ারল্যান্ডে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৬ হাজারেরও বেশি মানুষ। গত সপ্তাহে আয়ারল্যান্ডে কভিড-১৯-এর হার ছিল দ্বিতীয় সর্বোচ্চ। কিন্তু বুস্টার ভ্যাকসিনের সুবাদে আয়ারল্যান্ডে কোভিডের এই হার একদম তলানিতে নেমে এসেছে। সফল টিকাদান কর্মসূচির জন্য দেশবাসীকে ধন্যবাদ জানিয়ে শুক্রবারের ভাষণে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আমরা খুবই চমৎকার একটি টিকাদান কর্মসূচি পরিচালনা করতে সক্ষম হয়েছি। জনগণ যেভাবে তাতে সাড়া দিয়েছেন, সহযোগিতা করেছে- সেটিই গোটা পরিস্থিতি বদলে দিয়েছে। এখন আর মহামারিকে ভয় পাওয়ার কারণ নেই।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ