বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৫৯
ব্রেকিং নিউজ

চিকেন ফ্রাই

চিকেন ফ্রাই

উত্তরণবার্তা ডেস্ক : বর্তমান প্রজন্মের কাছে চিকেন ফ্রাই খুবই জনপ্রিয় এক পদ। মুরগির মাংস দিয়ে তৈরি করা হয় বিশেষ এই পদ। সাধারণত চিকেন ফ্রাই রেস্টুরেন্ট থেকেই কিনে খেয়ে থাকেন সবাই। মচমচে চিকেন ফ্রাই খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। তবে সব সময় তো আর রেস্টুরন্টে গিয়ে চিকেন ফ্রাই কিনে খাওয়া সম্ভব নয়।

তাই চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন দারুন স্বাদের চিকেন ফ্রাই। তবে অনেকেই ঘরে তৈরি করতে গেলে রেস্টুরেন্টের মতো অতোটা সুন্দর ও সুস্বাদু হয় না। তবে রেসিপি অনুযায়ী খুব সহজেই রেস্টুরেন্ট স্বাদের তৈরি করতে পারবেন চিকেন ফ্রাই। এবার জেনে নিন চিকেন ফ্রাই তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৮ পিস
২. পেঁয়াজ বাটা ২ চা চামচ
৩. আদা বাটা ১ চা চামচ
৪. রসুন বাটা ১ চা চামচ
৫. হলুদ গুঁড়া আধা চা চামচ
৬. মরিচ গুঁড়া আধা চা চামচ
৭. ধনে গুঁড়া ১ চা চামচ
৮. লবণ পরিমানমতো
৯. চিনি আধা চা চামচ
১০. ভিনেগার ১ চা চামচ
১১. টেস্টিং সল্ট আধা চা চামচ
১২. গোল মরিচ গুড়া আধা চা চামচ
১৩. ডিম ১ টা
১৪. ময়দা ১ কাপ
১৫. গরুর দুধ ১ কাপ ও
১৬. শুকনো মরিচের গুঁড়া পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস কাটা চামচ দিয়ে কেচে আদা বাটা, লবণ, পেঁয়াজ বাটা মিশিয়ে ১৫-২০ মিনিট মেরিনেট করে রাখুন। এবার একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়া মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি পাত্রে ডিম ও দুধ ও সামান্য লবণ মিশিয়ে নিতে হবে।

এবার মেরিনেট করা মুরগির পিসগুলো ময়দায় গড়িয়ে নিন। তারপর ডিম ও দুধের মিশ্রণে ডুবিয়ে আবারও ময়দার মিশ্রণে গড়িয়ে নিন।
অন্যদিকে একটি প্যানে তেলে গরম করে নিন। এতে অল্প আঁচে ডুবো তেলে ভেজে নিন চিকেন ফ্রাই। ব্যাস তৈরি হয়ে গেল ঝটপট ও সুস্বাদু মচমচে চিকেন ফ্রাই। এবার পরিবেশন করুন টমেটো সসের সঙ্গে।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK